টেইলর সুইফটের কনসার্টে আইএসের হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিল সিআইএ

মুনা নিউজ ডেস্ক | ৩১ আগস্ট ২০২৪ ১৬:৪৯

গ্রাফিক্স গ্রাফিক্স

সেপ্টেম্বরের শুরুতে জনপ্রিয় পপ গায়িকা টেইলর সুইফটের একটি কনসার্টে হামলা পরিকল্পনা করেছিল আইএসআইএস। তবে এই চক্রান্তকে সিআইএ এবং অন্যান্য গোয়েন্দা সংস্থার তথ্যে ভেস্তে দিয়েছে অস্ট্রিয়ান আইন প্রয়োগকারী সংস্থা।

সিআইএর উপপরিচালক ডেভিড কোহেন গত বুধবার সিএনএনকে এই তথ্য নিশ্চিত করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, বেশ উন্নত কৌশলে হামলা এবং কনসার্টে কয়েক হাজার লোককে হত্যার হুমকি দিয়েছিল। তাঁদের মধ্যে অনেক আমেরিকানও ছিল।

কোহেন বলেন, অস্ট্রিয়ানরা জঙ্গিদের গ্রেপ্তার করতে সক্ষম হয়েছিল কারণ তাঁদের আইন প্রয়োগকারী সংস্থাকে আমাদের গোয়েন্দা সংস্থা গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছিল। আইএসআইএসের সঙ্গে সংযুক্ত গ্রুপটির পরিকল্পনার বিশদ তথ্য দেওয়া হয়।

ভার্জিনিয়ার সিআইএ সদর দপ্তরের কথা উল্লেখ করে কোহেন বলেন, ‘এই আমাদের জন্য সত্যিই একটি ভালো দিন ছিল। শুধু সুইফটিইর জন্য নয়।’

টেইলর সুইফ্ট লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে তাঁর ইউরোপ সফরের মাত্র একটি পর্ব শেষ করেছেন।

৭ আগস্ট অস্ট্রিয়ান কর্তৃপক্ষ ঘোষণা করেছে, তাঁরা ভিয়েনার একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলা ঠেকিয়েছে। তদন্তের স্বার্থে তিন কিশোরকে আটক করা হয়েছে এবং তাদের আত্মঘাতী হামলার পরিকল্পনার জন্য সন্দেহ করা হচ্ছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, তদন্তকারীরা প্রধান সন্দেহভাজনের বাড়িতে রাসায়নিক, বিস্ফোরক ডিভাইস, ডেটোনেটর এবং ২১ হাজার জাল ইউরো পেয়েছেন। ১৯ বছর বয়সী ওই আইএসআইএসপন্থী অনলাইনে উগ্রবাদী হন।

সুইফট এই মাসের শুরুতে একটি বিবৃতিতে বলেছিলেন, কনসার্ট বাতিল আমাকে এক নতুন ভয় ও অপরাধবোধে ভুগিয়েছে। অনেক লোক কনসার্টে আসার পরিকল্পনা করেছিল। তবে আমি কর্তৃপক্ষের কাছেও কৃতজ্ঞ। তাঁদের কল্যাণেই আমরা কনসার্ট না হওয়ার জন্য মন খারাপ করছি, অন্যথা শত শত প্রাণহানির জন্য শোক করতে হতো।



আপনার মূল্যবান মতামত দিন: