যুক্তরাষ্ট্র বেঁচে যাওয়া রোহিঙ্গাদের পাশে আছে : অ্যান্টনি ব্লিঙ্কেন

মুনা নিউজ ডেস্ক | ২৫ আগস্ট ২০২৪ ১৮:২৬

অ্যান্টনি ব্লিঙ্কেন : সংগৃহীত ছবি অ্যান্টনি ব্লিঙ্কেন : সংগৃহীত ছবি

রোহিঙ্গা গণহত্যার সপ্তম বার্ষিকীতে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মিয়ানমারের চলমান মানবিক সংকট ও মানবাধিকার লঙ্ঘনের তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, এই পরিস্থিতি দেশটির বিভিন্ন জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু, বিশেষ করে রোহিঙ্গাদের জীবনকে আরও দুর্বিষহ করে তুলেছে।

ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেন, “যুক্তরাষ্ট্র রোহিঙ্গা গণহত্যার বেঁচে যাওয়া ব্যক্তিদের পাশে আছে এবং বার্মা (মিয়ানমার), বাংলাদেশ ও অঞ্চলের সংকটে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা সম্প্রদায় ও অন্যান্যদের জন্য জীবন রক্ষাকারী সহায়তা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।”

তিনি মনে করিয়ে দেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর নির্মম অভিযান থেকে প্রায় ৭৫০,০০০ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

যুক্তরাষ্ট্র এ পর্যন্ত প্রায় ২.৪ বিলিয়ন ডলার মানবিক সহায়তা দিয়েছে বলে জানান ব্লিঙ্কেন। পাশাপাশি, রোহিঙ্গা ও সকল বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতা ও নির্যাতনের বিস্তারিত নথিভুক্তকরণও করছে তারা।

আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী গণতান্ত্রিক, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ ভবিষ্যতের জন্য বার্মার জনগণের আকাঙ্ক্ষার প্রতি তাদের অটুট সমর্থন ব্যক্ত করেন। একইসঙ্গে সকল পক্ষকে বেসামরিক নাগরিকদের ক্ষতি থেকে রক্ষা করার আহ্বানও জানান।



আপনার মূল্যবান মতামত দিন: