কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ফিরতে শুরু করেছে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা

মুনা নিউজ ডেস্ক | ২১ আগস্ট ২০২৪ ১৯:০৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে ফিলিস্তিনপন্থী বিক্ষোভে অংশ নেওয়ায় কলম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের শাস্তিমূলক ব্যবস্থার শিকার হওয়া অধিকাংশ শিক্ষার্থীই আবার ক্যাম্পাসে ফিরে আসতে শুরু করেছেন। সিএনএন এবং আল আরাবিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত কয়েক মাস ধরে ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে কলম্বিয়াসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে এসব বিক্ষোভের জের ধরে গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট মিনুশে শফিক পদত্যাগ করতে বাধ্য হন।

গত এপ্রিলে কলম্বিয়ায় ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা ক্যাম্পাসে কয়েক ডজন তাঁবু স্থাপন করে এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ইসরায়েলি সম্পদ বিক্রি করে দেওয়ার দাবি জানায়। পরবর্তীতে পুলিশ ডেকে তাঁবুগুলো সরিয়ে ফেলা হয় এবং প্রায় ৪০ জন শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ পদক্ষেপের তীব্র সমালোচনা করে বিভিন্ন মানবাধিকার সংগঠন।

১৯ আগস্ট সোমবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত গ্রেপ্তার হওয়া ৮০ জনেরও বেশি শিক্ষার্থীর মধ্যে পাঁচজন ছাড়া বাকি সকলেই ক্যাম্পাসে ফিরে আসার অনুমতি পেয়েছে। স্থগিতাদেশের কারণে ওই পাঁচজনকে এখনও ক্যাম্পাসে ফিরতে দেওয়া হয়নি।

তবে বিক্ষোভের ঘটনায় এখনও কয়েক ডজন শৃঙ্খলা ভঙ্গের মামলা চলমান রয়েছে এবং এসব মামলায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আশঙ্কা রয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: