যুদ্ধবিরতি চুক্তি ও জিম্মিদের মুক্ত করতে এটিই শেষ সুযোগ: ব্লিঙ্কেন

মুনা নিউজ ডেস্ক | ১৯ আগস্ট ২০২৪ ১৭:৫০

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। : সংগৃহীত ছবি পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। : সংগৃহীত ছবি

গাজায় যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি নিশ্চিত করতে এটিই সবচেয়ে ভালো সময় এবং সম্ভবত শেষ সুযোগ বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।  ১৯ আগস্ট, সোমবার ইসরাইলের পেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গে বৈঠকের সময়ে এমন মন্তব্য করেন তিনি। খবর বিবিসির।

গত সপ্তাহে কাতারের দোহায় যুদ্ধবিরতির নতুন আলোচনা শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র চুক্তির বিষয়ে আশাবাদ ব্যক্ত করে আসছে। কিন্তু হামাস চুক্তির অগ্রগতি ‘ভ্রম’ বলে মন্তব্য করেছে।

কারণ গাজা থেকে ইসরাইলি সৈন্যদের সম্পূর্ণরূপে প্রত্যাহার হবে কিনা সে বিষয়ে এখনও মতপার্থক্য রয়েছে বলে উল্লেখ করে হামাস।

এ বিষয়ে ব্লিঙ্কেন সোমবার রাতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে তাকে চাপ প্রয়োগ করবেন বলে ধারণা করা হচ্ছে।

ব্লিঙ্কেন হারজোগের সঙ্গে তার বৈঠকের সময় বলেন, ‘আমরা এটা নিশ্চিত করার জন্য কাজ করছি যে সেখানে কোনো উত্তেজনা নেই, কোনো উস্কানি নেই, এমন কোনো পদক্ষেপ নেয়া হবে না যা কোনোভাবেই আমাদের এই চুক্তিটি করতে বাধা দিতে পারে।’

ব্লিঙ্কেন আরও বলেন, ‘৭ অক্টোবর থেকে ইসরাইলে, মধ্যপ্রাচ্যে এটি আমার নবম সফর। এটি একটি চূড়ান্ত মুহূর্ত। জিম্মিদের বাড়ি ফেরানোর, যুদ্ধবিরতি চুক্তি করার এবং সবাইকে স্থায়ী শান্তি ও নিরাপত্তার দিকে নিয়ে যাওয়ার সবচেয়ে উপযুক্ত ও শেষ সুযোগ।’

বর্তমান আলোচনা যুক্তরাষ্ট্রের উপস্থাপিত একটি পরিবর্তিত প্রস্তাবের উপর ভিত্তি করে করা হয়েছে যার লক্ষ্য ইসরাইল এবং হামাসের মধ্যে দীর্ঘস্থায়ী ব্যবধান দূর করা।

যুদ্ধবিরতি চুক্তি পরের সপ্তাহে হতে পারে বলে আশাবাদী যুক্তরাষ্ট্র। এর আগে যুক্তবিরতি চুক্তি পেতে বিলম্ব হওয়ায় একে অপরকে দায়ী করে ইসরাইল ও হামাস।

 



আপনার মূল্যবান মতামত দিন: