গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতি চুক্তিকে যন হেয় না করা হয়: বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ১৭ আগস্ট ২০২৪ ১৯:৩৫

ফাইল ছবি ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতি আলোচনায় জড়িত পক্ষগুলো যেন চুক্তিতে পৌঁছানোর প্রচেষ্টাকে হেয় না করেন সে ব্যাপারে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। 

গতকাল শুক্রবার সর্বশেষ আলোচনার পর বাইডেন বলেন, ‘আগের যেকোনো সময়ের চেয়ে যুদ্ধবিরতি চুক্তির কাছাকাছি পৌঁছে গেছি আমরা।’ তবে হামাসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ ব্যাপারে সন্দেহ প্রকাশ করেন।

প্রেসিডেন্ট বাইডেন আরও বলেন, এ চুক্তি সম্পাদন করতে জোরালো প্রচেষ্টার অংশ হিসেবে তাঁর পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে ইসরায়েলে পাঠাচ্ছেন তিনি।

যুক্তরাষ্ট্র, কাতার ও মিসরের পক্ষ থেকে এক যৌথ বিবৃতি প্রকাশিত হওয়ার পর প্রেসিডেন্ট এসব কথা বলেন।

যৌথ বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা এবং জিম্মি মুক্তির লক্ষ্যে চুক্তির জন্য একটি প্রস্তাব দিয়েছে। ওই চুক্তি ইসরায়েল ও হামাসের মধ্যে মতপার্থক্য কমাবে বলে আশা তাদের।

গাজায় চলমান যুদ্ধ যেন আঞ্চলিক সংঘাতে পরিণত না হয়, তা নিশ্চিত করতে বিভিন্ন দেশের সরকার মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে। কাতারে হওয়া আলোচনায় যেকোনো ধরনের অগ্রগতিকে জরুরি বলে বিবেচনা করছে তারা।

মধ্যস্থতাকারীরা বলেছেন, গত দুই দিনে যুদ্ধবিরতি–সংক্রান্ত যেসব আলোচনা হয়েছে সেগুলো ছিল ‘গুরুত্বপূর্ণ ও গঠনমূলক’। ইতিবাচক আবহে এ আলোচনা হয়েছে।

মধ্যস্থতা প্রক্রিয়ায় যুক্ত ঊর্ধ্বতন কর্মকর্তারা মিসরের কায়রোয় আগামী সপ্তাহে আবার বৈঠকে বসবেন। তাঁদের আশা, কাতারের দোহায় অনুষ্ঠিত আলোচনায় চুক্তির যে শর্তাবলি নির্ধারণ করা হয়েছে, সে ব্যাপারে সমঝোতায় পৌঁছানো যাবে। কায়রোর বৈঠকের আগে কীভাবে প্রস্তাবের শর্তাবলি কার্যকর করা হবে, সে বিষয়ে বিস্তারিত ঠিক করতে কারিগরি দলগুলো সামনের দিনগুলোয় কাজ করে যাবে।

পরে এক বিবৃতিতে বাইডেন বলেছেন, তিনি কাতার ও মিসরের নেতাদের সঙ্গে আলাদা করে কথা বলেছেন। ওই যুদ্ধবিরতি প্রস্তাবের পক্ষে দৃঢ় সমর্থন জানিয়েছেন তাঁরা।

 



আপনার মূল্যবান মতামত দিন: