জার্মানি ও ন্যাটোকে নিরাপত্তা দিতে ৬০০ প্যাট্রিয়ট দিচ্ছে যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ১৬ আগস্ট ২০২৪ ১৮:১৪

ফাইল ছবি ফাইল ছবি

জার্মানি, ন্যাটো ও পেন্টাগনের মধ্যে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যেখানে জার্মানি ও ন্যাটোর নিরাপত্তার জন্য ৬০০টি প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম দেওয়া হচ্ছে বলে জানিয়েছে পেন্টাগন। এই চুক্তির পরিমাণ হলো পাঁচশ কোটি ডলার।

পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও নিরাপত্তা সংক্রান্ত নীতি মেনে এসব ক্ষেপণাস্ত্র সিস্টেম বিক্রি করা হচ্ছে। এর ফলে ন্যাটোর একটি শরিক দেশের (জার্মানি) নিরাপত্তা বাড়বে। দেশটি ইউরোপের রাজনৈতিক ও অর্থনৈতিক স্থায়িত্বের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ শক্তি।

এ সংক্রান্ত চুক্তিটি যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সঙ্গে জার্মানির জাতীয় ও আঞ্চলিক প্রতিরক্ষা উন্নত করার লক্ষ্য পূরণে সাহায্য করবে বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ও এসব মিসাইল বিক্রিতে ছাড়পত্র দিয়েছে। তবে এখনও কংগ্রেসের অনুমোদনের অপেক্ষায় রয়েছে চুক্তিটি।

প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম আসলে কি?
প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম শত্রুর বিমান, ড্রোন বা মিসাইলের মোকাবিলায় লক্ষ্যের একশ কিলোমিটার দূরে এবং ৩০ কিলোমিটার উঁচুতেও মিসাইল ছুড়তে পারে।

ঠান্ডা যুদ্ধের সময় থেকে জার্মানির কাছে ৩৬টি প্যাট্রিয়ট ছিল। পরে সেই সংখ্যা কমে যায়। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর কিয়েভকে তিনটি প্যাট্রিয়ট সিস্টেম দিয়ে দেয় জার্মানি। যার ফলে এখন জার্মানির কাছে ৯টি প্যাট্রিয়ট সিস্টেম আছে।

জার্মানি-ইউক্রেন ছাড়াও ইউরোপের গ্রিস, নেদারল্যান্ডস, পোল্যান্ড, রোমানিয়া, স্পেন ও সুইডেনের কাছে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম আছে।



আপনার মূল্যবান মতামত দিন: