এক ব্যক্তির ভুলে ভয়াবহ দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া

মুনা নিউজ ডেস্ক | ২৮ জুলাই ২০২৪ ১৭:৩০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি
 


ভয়াবহ দাবানলে পুড়ছে উত্তর ক্যালিফোর্নিয়া। এই কিছু অংশে দাবানল ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে প্রতি ঘণ্টায় ২০ বর্গকিলোমিটার এলাকা পুড়ে ছাই হচ্ছে। ২৭ জুলাই, শনিবার রাজ্যের ফায়ার এজেন্সি ক্যাল ফায়ার জানিয়েছে, এখন পর্যন্ত আগুন শূন্য শতাংশও নিয়ন্ত্রণে আনা যায়নি।

তবে এই ভয়াবহ দাবানলের সূত্রপাত হয়েছে এক ব্যক্তির ছোট্ট ভুলের কারণে।

ক্যালিফোর্নিয়ার স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, চিকোর সংকীর্ণ একটি নালায় এক ব্যক্তি একটি জ্বলন্ত গাড়ি ধাক্কা দিয়ে ফেলে দেন। এরপর ওই গাড়ির আগুন থেকে দাবানলের সূত্রপাত হয়, যা এখন একটি বড় বিপর্যয়ে পরিণত হয়েছে।

পরবর্তীতে ৪২ বছর বয়সী ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

শনিবারও আগুন অস্বাভাবিক ভাবে ছড়াচ্ছিল। দাবানল নিয়ন্ত্রণে আনার দায়িত্বে থাকা কর্মকর্তা বিলি সি বলেছেন, আগুন প্রতি ঘণ্টায় ৪ থেকে ৫ হাজার হেক্টর জায়গা গ্রাস করছে। এটি একটুও নিয়ন্ত্রণ করা যায়নি। দাবানলটি এই গতিতে আরও ছড়াতে থাকবে বলেও জানিয়েছেন তিনি।

কোহাসেট ও ফরেস্ট র‌্যাঞ্চ নামক দুটি শহর থেকে এখন পর্যন্ত ৪ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। আর ছোট শহর চিকো থেকে সরানো হয়েছে ৪০০ বাসিন্দাকে।

দাবানলের সূত্রপাত হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১৩৪টি অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

শনিবার পর্যন্ত আগুনটি ৩ লাখ ৭০ হাজার একর জায়গাজুড়ে ছড়িয়েছে এবং এটি দ্রুত উত্তর এবং পূর্ব দিকে যাচ্ছে।

আগুনটি নিয়ন্ত্রণে কাজ করছেন ফায়ার সার্ভিসের ১ হাজার ৭০০ কর্মী। দাবানলের ব্যাপকতা এতটাই বেশি যে এটি ক্যালোফোর্নিয়ার ইতিহাসে অন্যতম বড় বিপর্যয়ে পরিণত হয়েছে। 

 

সূত্র: আল-জাজিরা, বিবিসি

 



আপনার মূল্যবান মতামত দিন: