ঘুষ গ্রহণের মামলায় সিনেটর বব মেনেনডেজ দোষী সাব্যস্ত

মুনা নিউজ ডেস্ক | ১৭ জুলাই ২০২৪ ১৯:৫৯

১৬টি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন নিউ জার্সির সিনেটর বব মেনেনডে : সংগৃহীত ছবি ১৬টি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন নিউ জার্সির সিনেটর বব মেনেনডে : সংগৃহীত ছবি


ঘুষ গ্রহণে জড়িত ১৬টি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন নিউ জার্সির সিনেটর বব মেনেনডেজ। তার বিরুদ্ধে বিদেশি সরকারকে সাহায্য করার বিনিময়ে সোনার বার এবং একটি মার্সিডিজ বেঞ্জসহ ঘুষ গ্রহণের অভিযোগ রয়েছে। খবর বিবিসির।

গত তিন ধরে ১২ ঘণ্টারও বেশি সময় আলোচনার পর বিচারক মেনেনডেজকে দোষী সাব্যস্ত করেন। প্রায় এক সপ্তাহ ধরে চলে মামলার শুনানি। এ অপরাধের জন্য সাবেক এ ক্ষমতাধর সিনেটরকে কয়েক দশক কারাভোগ করতে হতে পারে।

আদালতের রায়ের পর ডেমোক্র‌্যাটিক আইনপ্রণেতারা তাকে কংগ্রেস থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

ডেমোক্র্যাটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার এক বিবৃতিতে বলেছেন, সিনেটর মেনেনডেজকে এখন তার নির্বাচনী এলাকা, সিনেট ও আমাদের দেশের জন্য যা সঠিক, তা করতে হবে। তাকে পদত্যাগ করতে হবে।

দোষী সাব্যস্ত হওয়ার পরও বরাবরের মতো মেনেনডেজ গণমাধ্যমকে বলেন, ‘আমি নির্দোষ।’

১৬ জুলাই, মঙ্গলবার নিউইয়র্কের আদালতের বাইরে দাঁড়িয়ে তিনি বলেন, ‘আমি কখনোই জনগণের কাছে আমার করা শপথ লঙ্ঘন করিনি, আমি আমার দেশের জন্য দেশপ্রেমিক ছাড়া আর কিছুই না।’

তার আইনজীবী অ্যাডাম ফি বলেন, ‘মেনেনডেজ বিচারকের রায়ে ‘আশ্চর্য এবং হতাশ’ হয়েছেন। এবং তিনি ‘আক্রমণাত্মকভাবে’ আদালতের রায়ের বিরুদ্ধে আবেদন করার অঙ্গীকার করেছেন।

মেনেনডেজ ২০০৬ সাল থেকে কংগ্রেসে দায়িত্ব পালন করেছেন। তাকে বৈদেশিক সম্পর্ক প্যানেলের লোভনীয় পদ ছেড়ে দিতে হয়েছে। ফ্লোরিডার চোখের ডাক্তারের কাছ থেকে ঘুষ নেয়ার অভিযোগে নিউ জার্সিতে অভিযুক্ত হওয়ার পর ২০১৫ সালেও একবার পদত্যাগ করেছিলেন তিনি। যদিও ওই ঘোষণায় বিচারকরা সর্বসম্মতভাবে রায় দিতে পারেননি।

 



আপনার মূল্যবান মতামত দিন: