প্রেসিডেন্ট নির্বাচন : বাইডেনকে সরানোর লাভক্ষতি বিবেচনা করছে ডেমোক্র্যাটরা

মুনা নিউজ ডেস্ক | ৮ জুলাই ২০২৪ ১৪:৪৫

প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি

সাম্প্রতিক সময়ে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অংশগ্রহণের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছে। বিশেষ করে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রথম নির্বাচনী বিতর্কে হারার পর থেকেই নির্বাচন থেকে বাইডেনকে সরে যাওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে।

সর্বশেষ, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচন থেকে বাইডেনকে সরানোর লাভক্ষতি বিবেচনা করছে ডেমোক্র্যাটরা।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে হারার পর সম্প্রচারমাধ্যম এবিসি নিউজকে এক সাক্ষাৎকার দেন বাইডেন। তবে নিজের পক্ষে সাফাই গেয়েও ডেমোক্র্যাটদের সন্তুষ্ট করতে পারেননি। সর্বশেষ বাইডেন পেনসিলভানিয়ায় নির্বাচনী প্রচারে অংশগ্রহণ করেছিলেন। তবে তাঁর এসব প্রচেষ্টা তাঁকে নির্বাচনী দৌড় থেকে সরিয়ে দেওয়ার বিবেচনা থেকে ডেমোক্র্যাটদের বিরত রাখতে পারেনি।

৭ জুলাই রোববার আমেরিকান পার্লামেন্টের হাউস অব রিপ্রেজেনটেটিভসের সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য হাকিম জেফ্রিস ডেমোক্রেটিক আইন প্রণেতাদের সঙ্গে এক বৈঠকে অংশ নেন। একটি সূত্র জানিয়েছে, সেই বৈঠকে বাইডেনের প্রার্থিতা নিয়েও আলোচনা হয়েছে।

বিবিসি যুক্তরাষ্ট্রের অংশীদার সিবিএস নিউজের মতে, বৈঠকে থাকা অন্তত চার সদস্য বলেছেন—তাঁরা মনে করেন বাইডেনের উচিত নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ানো। সূত্র জানায়, এ ছাড়া বৈঠকে উপস্থিত অন্তত তিনজন বাইডেনের প্রার্থিতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। গত সপ্তাহে বেশ কয়েকজন জ্যেষ্ঠ ডেমোক্র্যাট নেতাও একাধিক টেলিভিশন সাক্ষাৎকারে প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের প্রার্থিতা থাকা বা না থাকার বিষয়টির লাভক্ষতি বিবেচনা করার কথা বলেছেন।

ডেমোক্র্যাটদের একাংশ বলছে, আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে বাইডেন যদি ট্রাম্পের মোকাবিলা করেন, তবে দল হারবে। তবে একাংশ আবার বলছেন, বাইডেনের পরিবর্তনে যাকে আনা হবে তিনি কেমন করবেন সে বিষয়টিও অজানা। ট্রাম্পের বিপরীতে বিতর্কে হারের পর বাইডেনকে প্রার্থিতা থেকে সরিয়ে দেওয়া হয়তো সাময়িক স্বস্তি আনবে। ডেমোক্র্যাটদের মধ্যে বাইডেনের সমালোচক তো বটেই, তাঁর সমর্থকেরাও উদ্বিগ্ন যে, তাঁর বয়সসংক্রান্ত যে জটিলতাগুলো দেখা দিচ্ছে, সেগুলো কাটিয়ে ওঠা সত্যিই কঠিন।

ডেমোক্র্যাট নেতা ও ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত প্রতিনিধি অ্যাডাম শিফ রোববার বলেছেন, সর্বশেষ বিতর্কটি প্রেসিডেন্টের মধ্যে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করার সামর্থ্য আছে কি না, সে সম্পর্কে জনগণের মধ্যে একটি প্রশ্ন উত্থাপন করেছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: