ফেসিয়াল রিকগনিশনের ভুল, ৩ লাখ ডলার ক্ষতিপূরণ পাচ্ছেন নির্দোষ ব্যক্তি

মুনা নিউজ ডেস্ক | ১ জুলাই ২০২৪ ১৫:০৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির ভুল ব্যবহারে দোকান ডাকাতির মিথ্যা অভিযোগে গ্রেপ্তার হওয়া এক ব্যক্তিকে ৩ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে সম্মত হয়েছে ডেট্রয়েট শহর কর্তৃপক্ষ। ২০১৮ সালে সিসিটিভি ফুটেজের সঙ্গে ভুল মিল পাওয়ায় রবার্ট উইলিয়াম নামে একজন কৃষ্ণাঙ্গ গাড়িচালককে স্ত্রী-কন্যার সামনে গ্রেপ্তার করেছিল স্থানীয় পুলিশ।

এই ঘটনার পর, আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) ও সিভিল রাইটস লিটিগেশন ইনিশিয়েটিভের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়। গত ২৮ জুন, শুক্রবার ইউনিভার্সিটি অব মিশিগান আইন স্কুলে দুই পক্ষের মধ্যে সমাধানে পৌঁছানো হয়।

ক্ষতিগ্রস্ত উইলিয়াম ক্ষতিপূরণের পাশাপাশি ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার দাবি জানিয়েছেন।

এসিএলইউ জানিয়েছে, ভবিষ্যতে ডেট্রয়েট পুলিশ শুধুমাত্র ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করে কাউকে গ্রেপ্তার করতে পারবে না। এর পাশাপাশি সন্দেহভাজন ব্যক্তির পূর্বের রেকর্ড যাচাই-বাছাই করে দেখার ওপর জোর দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরেও এক অন্তঃসত্ত্বা নারী একই অভিযোগে পুলিশের বিরুদ্ধে ভুলভাবে ফেসিয়াল প্রযুক্তি ব্যবহারের অভিযোগ। এরই পরিপ্রেক্ষিতে ডেট্রয়েট পুলিশ চীপ চিফ জেমস হোয়াইট প্রযুক্তি সম্পর্কে নতুন নীতি ঘোষণা করেছিলেন। তাতে বলা হয়েছিল, কাউকে অপরাধী সাব্যস্ত করতে প্রযুক্তির বাইরেও আরও কিছু প্রমাণ থাকতে হবে, যাতে পুলিশ বিশ্বাস করতে পারে যে সন্দেহভাজন ব্যক্তির ‘অপরাধ করার উপায়, ক্ষমতা ও সুযোগ’ রয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: