আবহাওয়ার দ্বৈত হানা : একইসাথে বন্যা ও তীব্র তাপপ্রবাহের কবলে যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ২৪ জুন ২০২৪ ১৭:৪৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দেশের একপ্রান্তে ভারী বৃষ্টিপাতের সাথে বন্যা, অপরদিকে তীব্র তাপপ্রবাহ- এরকমই অবস্থা এখন যুক্তরাষ্ট্র জুড়ে । বন্যার কারণে জরুরি সতর্ক অবস্থার পাশাপাশি দেশের বিভিন্ন এলাকায় জারি হয়েছে হিট এলার্ট। পানিতে তলিয়ে গেছে মধ্য-পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ এলাকা। কিছু জায়গায় রেকর্ড করা হয়েছে ৮৪ সেন্টিমিটার বৃষ্টিপাত। খবর, রয়টার্স।

পানিবন্দি হয়ে পড়েছে দেশের ১০ লাখের বেশি মানুষ। নদীর পানির উচ্চতা বেড়ে যাওয়ায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত সাউথ ডাকোটা ও আইওয়া। ক্ষতিগ্রস্থ শতাধিক বাড়িঘর। সাউথ ডাকোটায় ১ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। অন্তত ২১ কাউন্টিতে জারি হয়েছে জরুরি দুর্যোগকালীন অবস্থা। আইওয়া অঙ্গরাজ্যে ভারী বৃষ্টিপাত ও বন্যা দেখা দেওয়ায় দুর্যোগকালীন জরুরি অবস্থা জারি করেছেন রাজ্যের গভর্নর কিম রেনল্ডস।

এদিকে মধ্য-আটলান্টিক থেকে মিসিসিপি উপত্যকায় চলছে তীব্র তাপপ্রবাহ। দৈনিক গড় তাপমাত্রা ৪১ ডিগ্রী সেলসিয়াসের আশপাশে। হিট এলার্ট জারি করা হয়েছে ওকলাহোমা, ওয়াশিংটন ডিসি, নিউ ইয়র্ক ও বালটিমোরসহ বিভিন্ন এলাকায়। আবহাওয়া বিভাগ জানিয়েছে- অন্যান্য বছরের তুলনায় এবার অনেক আগে শুরু হয়েছে তাপপ্রবাহ। স্থায়িত্বও হবে বেশিদিন।

এ পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, ২৪ জুন, সোমবার বাল্টিমোর ও ফিলাডেলফিয়ায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে। আইডাহো, মন্টানা এবং ওয়াইমিং অঙ্গরাজ্যের তাপমাত্রাও একই রকম থাকার সম্ভাবনা প্রবল। আবহাওয়াবিদরা বলছেন, এই তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অন্তত ১৫ ডিগ্রি বেশি।

 



আপনার মূল্যবান মতামত দিন: