সার্ভিস ডগ সম্মানসূচক ডিপ্লোমা পেয়েছে কুকুর : নিল সনদ

মুনা নিউজ ডেস্ক | ২৯ মে ২০২৩ ১৯:২৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


প্রশিক্ষিত কুকুর দিয়ে নানা ধরনের কাজ করানো হয়ে থাকে। অপরাধী শনাক্ত করা, মাদক শনাক্ত করাসহ নানা কাজে এই প্রাণী ব্যবহার করা হয়। এমনকি হাল আমলে করোনা শনাক্তেও কুকুর ব্যবহার করা হয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্রের নিউ জার্সির সেটন হল ইউনিভার্সিটিতে যা ঘটনা, তা রীতিমতো অবিশ্বাস্যই বলা চলে। সেখানে একটি কুকুর নিয়মিত ক্লাস করেছে। এ জন্য কুকুরটিকে সাম্মানিক ডিপ্লোমা ডিগ্রি দেওয়া হয়েছে।

সমাবর্তনে মেধাবী শিক্ষার্থীরা থাকেন আলোচনার কেন্দ্রে। কিন্তু সেটন হল ইউনিভার্সিটিতে এবার ভিন্ন চিত্র দেখা গেল। গ্রেস মারিয়ানির এই কুকুরটি ঘিরে এবার আলোচনা। কুকুরটির সনদ নেওয়ার ভিডিও ইতিমধ্যে ভাইরাল হয়েছে। আলোচনা হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

কুকুরটির নাম জাস্টিন। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, সেটন হল ইউনিভার্সিটির প্রেসিডেন্ট জোসেফ ই নিয়ার কাছ থেকে সনদ নিচ্ছে জাস্টিন।

গ্রেস মারিয়ানি আসলে স্বাভাবিকভাবে হাঁটাচলা করতে পারেন না। হুইলচেয়ারেই তাঁর চলাফেরা। এ জন্য কুকুরটি তাঁর সঙ্গে সব সময় থাকে। ফলে গ্রেসের সঙ্গে নিয়মিত ক্লাসে আসত কুকুর জাস্টিন।

সেটন হল ইউনিভার্সিটি থেকে এ বছর স্নাতক সম্পন্ন করেছেন গ্রেস মারিয়ানি। ওই ভিডিওতে দেখা যায়, গ্রেসের সঙ্গেই মঞ্চে ওঠে জাস্টিন। যখন ডিপ্লোমা ডিগ্রির সনদটি সামনে ধরা হয়, তখন জাস্টিন এটি বেশ কয়েকবার শুঁকে দেখে। এরপর মুখে নেয় সেটি। বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট জোসেফ, গ্রেস এবং বাকিরাও উচ্ছ্বাস প্রকাশ করছিলেন।

গ্রেস বলেন, তিনি পরিকল্পনা করছেন জাস্টিনকে বিশেষ যত্ন নেবেন এবং পড়াশোনা শেখাবেন। এ ছাড়া জাস্টিনকে সব সময় পাশে রাখার পরিকল্পনাও করছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে এই ভিডিও ভাইরাল হওয়ায় নানা মন্তব্য আসছে। একজন বিশ্ববিদ্যালয়কেও ধন্যবাদ জানিয়েছেন জাস্টিনকে ডিগ্রি দেওয়ায়। আরেকজন লিখেছেন, কী অসাধারণ মুহূর্ত!

 

সূত্র : 



আপনার মূল্যবান মতামত দিন: