যুক্তরাষ্ট্রে ভয়াবহ টর্নেডোর আঘাত, শিশুসহ নিহত ৫

মুনা নিউজ ডেস্ক | ২৯ এপ্রিল ২০২৪ ১৩:১৮

মধ্যাঞ্চলীয় রাজ্যগুলোতে অন্তত এক ডজন টর্নেডো বয়ে গেছে : সংগৃহীত ছবি মধ্যাঞ্চলীয় রাজ্যগুলোতে অন্তত এক ডজন টর্নেডো বয়ে গেছে : সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রে শক্তিশালী টর্নেডোর আঘাতে এক শিশুসহ পাঁচজন নিহত হয়েছে। ঘূর্ণিঝড়ের কবলে পড়ে স্থানীয় সময় ২৮ এপ্রিল, রবিবার মধ্যাঞ্চলীয় বেশ কয়েকটি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়। ফেডারেল কর্তৃপক্ষকে দুর্গত এলাকায় সহায়তার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসির।

আবহাওয়া কর্তৃপক্ষ জানিয়েছে, দেশের মধ্যাঞ্চলীয় রাজ্যগুলোতে গত শুক্রবার থেকে রবিবার পর্যন্ত অন্তত এক ডজন টর্নেডো বয়ে গেছে। বিশেষ করে ওকলাহোমা, আইওয়া, টেক্সাস, মিসৌরি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এসব ঘূর্ণিঝড়ে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ঝড়ে বেশ কিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। গাড়ি উল্টে গেছে। গাছপালা ও বিদ্যুতের খুঁটিও উপড়ে গেছে। রাজ্যগুলোদে কয়েক হাজার বাসিন্দা বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।

কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, ঘূর্ণিঝড়ে ওকলাহোমায় চার জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে একটি চার মাসের শিশুও রয়েছে। এছাড়া আইওয়া রাজ্যে ঘূর্ণিঝড়ে আহত হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় একজন মারা গেছে। রাজ্যগুলোতে আহত হয়েছে আরো একশো জন।

জাতীয় আবহাওয়া দপ্তর (এনডব্লিউএস) জানিয়েছে, প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে শনিবারে টর্নেডোর সময় ঘণ্টায় ২১৮ কিলোমিটার বেগে ঝড় হয়েছে। মিসৌরি থেকে টেক্সাস পর্যন্ত ঝড়ের প্রভাবে কয়েক ঘণ্টায় সাত ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে।

ওকলাহোমা রাজ্যের গভর্নর কেভিন স্টিট রবিবার টর্নেডো আঘাত হানা এলাকা পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে বলেন, বিগত কয়েক বছরের মধ্যে এমন খারাপ ঝড় আমরা দেখিনি।

যুক্তরাষ্ট্রজুড়ে আরও টর্নেডোর পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। বিশেষ করে টেক্সাস, লুইজিয়ানা, আরকানসাস ও মিসৌরী রাজ্যে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: