অবশেষে ইউক্রেনে সামরিক সহায়তা পাঠানো কখন শুরু হবে জানালেন বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ২৫ এপ্রিল ২০২৪ ১৯:৪৫

ফাইল ছবি ফাইল ছবি

অবশেষে ইউক্রেনসহ বেশ কয়েকটি দেশের জন্য সহায়তা বিল পাশ করেছে কংগ্রেস। ইউক্রেন কবে নাগাদ সেই সহায়তা পাবে, সে বিষয়ে কোনোকিছু এ পর্যন্ত জানানো হয়নি। গতকাল বুধবার দীর্ঘ কয়েক ঘণ্টার মধ্যেই ইউক্রেনে সামরিক সহায়তা পাঠানো শুরু হবে বলে জানান প্রেসিডেন্ট জো বাইডেন।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট ইউক্রেনে ৬১০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন করে। এই সহায়তা প্যাকেজের পুরোটাই সামরিক সহায়তা নয়, তবে বেশির ভাগ অংশই ব্যয় হবে সামরিক সহায়তা দিতে।

গতকাল বুধবার হোয়াইট হাউসে দেওয়া এক ভাষণে জো বাইডেন বলেন, ‘এটি যুক্তরাষ্ট্রের জন্য একটি ভালো দিন, ইউক্রেনের জন্য একটি ভালো দিন এবং বিশ্বশান্তির জন্য একটি ভালো দিন।’ এ সময় বাইডেন যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের পতাকা-সংবলিত একটি পিন তাঁর বুক পকেটের ওপর পরে ছিলেন।

বাইডেন বলেন, ‘এই সহায়তা প্যাকেজ আমেরিকাকে আরও নিরাপদ করে তুলতে যাচ্ছে। এটি বিশ্বকে আরও নিরাপদ করে তুলতে যাচ্ছে এবং বিশ্বে নেতৃত্ব বজায় রাখবে।’ এ সময় তিনি ইউক্রেনে সহায়তা বিল নিয়ে বিরোধী দল রিপাবলিকান পার্টির সংখ্যাগরিষ্ঠ হাউস অব রিপ্রেজেনটেটিভসে তাঁর সরকারের দীর্ঘ সংগ্রামের কথাও তুলে ধরেন।

ইউক্রেনে সহায়তা দেওয়ার প্রয়োজনীয়তা উল্লেখ করে বাইডেন বলেন, ‘ইউক্রেনের বিরুদ্ধে নির্মম অভিযান চালানোর জন্য দায়ী রাশিয়া। তাঁরা হাজারো ইউক্রেনীয়কে হত্যা করেছে, হাসপাতাল, বিদ্যালয় ও শস্যখেতে বোমা ফেলেছে। তারা ইউক্রেনকে শীতল অন্ধকার রাতে ডুবিয়ে দিতে চেয়েছে।’

রাশিয়ার বিপরীতে ইউক্রেনকে শক্তিশালী করতে কিয়েভকে শিগগির সামরিক সহায়তা দেওয়ার বিষয়টি ইঙ্গিত করে প্রেসিডেন্ট বলেন, ‘ইউক্রেনে সামরিক সহায়তা সরবরাহের বিষয়টি আগামী কয়েক ঘণ্টার মধ্যে শুরু হবে।’ এ সময় তিনি ইঙ্গিত দেন, এই সহায়তায় ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা, গোলন্দাজ ইউনিটের জন্য গোলা ও রকেট পাঠানো হবে। এ ছাড়া সাঁজোয়া যানও পাঠানো হতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন: