যুদ্ধের ভিডিও প্রকাশ করে ‘‘জনসংযোগ যুদ্ধে’ হেরে যাচ্ছে ইসরায়েল : ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ৫ এপ্রিল ২০২৪ ১৯:০১

ইসরায়েলের যুদ্ধনীতির সমালোচনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি ইসরায়েলের যুদ্ধনীতির সমালোচনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

গাজায় বিমান হামলার ‘সবচেয়ে জঘন্য ভিডিও’ প্রকাশ করায় ‘জনসংযোগ যুদ্ধে’ হেরে যাচ্ছে ইসরায়েল—বাইডেনের পর এবার ইসরায়েলের যুদ্ধনীতির সমালোচনায় এমন মন্তব্য করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৪ এপ্রিল, বৃহস্পতিবার রেডিও উপস্থাপক হিউ হিউইটকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন ট্রাম্প।

সাক্ষাৎকারে ট্রাম্প গাজায় ইসরায়েলি বিমান হামলায় ভবন ধ্বংসের ‘সবচেয়ে জঘন্য’ ও ‘ভয়ংকর’ ভিডিও প্রকাশের জন্য ইসরায়েলের সমালোচনা করেন বলে সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ট্রাম্প বলেন, ‘মানুষ ভাবছে এসব ভবনে অনেক মানুষ আছে...আর তারা এসব পছন্দ করে না। আমি জানি না, তারা (ইসরায়েল) কেন যুদ্ধের সময়ের এসব ছবি প্রকাশ করে।’

ট্রাম্প বলেন, ‘আমার মনে হয় এসব ছবি প্রকাশ করে তারা নিজেদের শক্তিশালী দেখাতে চায়। তবে, আমার কাছে তাদের শক্তিশালী মনে হচ্ছে না। তারা পিআর যুদ্ধে হেরে যাচ্ছে। তবে তারা যা শুরু করেছে তা শেষ করতে হবে এবং তা জলদিই শেষ করতে হবে। আমাদের জীবনে এগিয়ে যেতে হবে।’

ইসরায়েলকে এখনো শতভাগ সমর্থন করেন কি না—এমন প্রশ্নের সরাসরি জবাব না দিলেও ট্রাম্প বলেন, ইসরায়েলের উচিত, শিগগিরই যুদ্ধ শেষ করা আর সাধারণ জীবনে ফিরে আসা।

তিনি আরো বলেন, ‘তারা যেভাবে যুদ্ধ চালিয়ে যাচ্ছে, তা আমি ঠিক পছন্দ করছি কি না বলতে পারছি না; কারণ, আপনাকে জয়ী হতেই হবে। আপনাকে জিততে হবে, তবে এতে অনেক সময় লাগছে।’

নিজেকে আমেরিকান ইতিহাসে সবচেয়ে বড় ইসরায়েলপন্থী প্রেসিডেন্ট বলে দাবি করেন ট্রাম্প। বারবারই তিনি প্রেসিডেন্ট থাকাকালে আমেরিকান দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করার সিদ্ধান্তের কথা গর্বের সঙ্গে তুলে ধরেন।

তবে সাক্ষাৎকারে ট্রাম্প ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুরও কঠোর সমালোচনা করেছেন। ২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেন ‘যথাযথভাবে নির্বাচিত’ হয়েছেন বলে স্বীকার করে নেতানিয়াহু রিপাবলিকানদের ক্রোধ উসকে দিয়েছিলেন।

গত মাসে ইসরায়েলের সংবাদমাধ্যম ইসরায়েল হায়োমকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প একই ধরনের হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, যুদ্ধ দীর্ঘায়িত হওয়ায় ইসরায়েল আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে।

গাজাযুদ্ধে বাইডেনের নীতিরও সমালোচনা করেছেন ট্রাম্প। এমনকি ডেমোক্র্যাটদের ভোট দেওয়া ইহুদিরা ‘ইসরায়েলকে ঘৃণা করে’ বলেও দাবি করেন তিনি। যদিও এই সংঘাতকে তিনি কীভাবে ‘ভিন্নভাবে মোকাবিলা’ করবেন সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি।

৪ এপ্রিল বৃহস্পতিবার গাজায় বেসামরিক নাগরিক হত্যা বন্ধ করতে নেতানিয়াহুকে আলটিমেটাম দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। নেতানিয়াহুর সঙ্গে দীর্ঘ আধা ঘণ্টার উত্তপ্ত টেলিফোন আলাপে বাইডেন বলেন, গাজার বেসামরিক নাগরিক ও ত্রাণসহায়তা কর্মীদের হত্যা বন্ধ না হলে হামাসবিরোধী লড়াইয়ে ইসরায়েলকে আর সহায়তা দেবে না তাঁর দেশ।

গত সোমবার গাজায় ত্রাণসহায়তা সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) গাড়িবহরে ইসরায়েলের বিমান হামলায় সাত ত্রাণকর্মী নিহত হওয়ার পর বাইডেন এমন হুমকি দিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: