এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যানের ২৫ বছর কারাদণ্ড

মুনা নিউজ ডেস্ক | ২৯ মার্চ ২০২৪ ১৭:২০

ক্রিপ্টোকারেন্সি বিনিময় প্রতিষ্ঠান এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যান-ফ্রাইড : সংগৃহীত ছবি ক্রিপ্টোকারেন্সি বিনিময় প্রতিষ্ঠান এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যান-ফ্রাইড : সংগৃহীত ছবি

ক্রিপ্টোকারেন্সি বিনিময় প্রতিষ্ঠান এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যান-ফ্রাইডকে ২৫ বছরের কারাদণ্ড দণ্ডিত করা হয়েছে। আর্থিক জালিয়াতি তথা কোম্পানির গ্রাহকদের কাছ থেকে মোটা অঙ্কের অর্থ বাগিয়ে নেয়ার মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন তিনি।

২৮ মার্চ বৃহস্পতিবার ম্যানহাটনের আদালতে ডিস্ট্রিক্ট জজ লুইস কাপলান এই শাস্তি ঘোষণা করেন। স্যাম ব্যাংকম্যান-ফ্রাইড বর্তমানে দেউলিয়া ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ এফটিএক্সের সাবেক প্রধান নির্বাহী। তিনি গত বছরের শেষের দিকে জালিয়াতি ও অর্থ পাচারের জন্য দোষী সাব্যস্ত হন।

বিটকয়েনের ব্যবসা করে লাখো কোটি ডলার কামিয়ে নেয়া ৩০ বছর বয়সী স্যাম ব্যাংকম্যান ফ্রাইড ২০১৯ সালে এফটিএক্স চালু করেন। তার প্রধান কার্যালয় ছিল বাহামায়। প্রতিষ্ঠার মাত্র তিন বছরের মাথায় চলতি বছরের ১১ নভেম্বর এফটিএক্সকে দেউলিয়া বলে ঘোষণা করার আবেদন করা হয়।

বিশ্বের অন্যতম বৃহত্তম এই প্ল্যাটফর্মটি থেকে বিনিয়োগকারীরা মাত্র ৭২ ঘণ্টায় ৬০০ কোটি ডলার সমপরিমাণ অর্থ তুলে নেন। এরপর বাজারের স্থিতিশীল অবস্থা বজায় রাখতে প্রয়োজনীয়সংখ্যক অর্থ সংগ্রহ করতে ব্যর্থ হলে এফটিএক্স নিজেদের দেউলিয়া ঘোষণা করার আবেদন করে।

এরপর ২০২২ সালের ডিসেম্বরে স্যামকে গ্রেফতার করা হয়। যুক্তরাষ্ট্রের অনুরোধের পরিপ্রেক্ষিতে তাকে গ্রেফতার করে বাহামা পুলিশ। সরকারি আইনজীবীরা স্যামের ৪০ থেকে ৫০ বছরের মধ্যে শাস্তি দাবি করেছিলেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: