রাফায় হামলা চালানো নিয়ে ইসরায়েলকে সতর্কবার্তা দিলেন ব্লিঙ্কেন

মুনা নিউজ ডেস্ক | ২৩ মার্চ ২০২৪ ২০:৩৮

ফাইল ছবি ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েলকে সতর্ক করে দিয়েছেন যে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা চালালে ইসরায়েল বিশ্ব থেকে আরও বিচ্ছিন্ন হয়ে পড়বে। গতকাল শুক্রবার (২২ মার্চ) ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এই হুশিয়ারী দেন তিনি। 

গাজা-ইসরায়েলের চলমান যুদ্ধ নিয়ে মধ্যপ্রাচ্যে বেশ সমস্যা পোহাতে হচ্ছে যুক্তরাষ্ট্রের। এই ইস্যু নিয়ে আরব মিত্রদের সঙ্গে চলছে টানাপোড়েন। এর মধ্যেই এই অঞ্চলের বিভিন্ন দেশ সফর করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। সফরকালে তিনি নেতানিয়াহুর সঙ্গে এককভাবে একটি বৈঠক করেন।

বৈঠক শেষে তেল আবিবে সাংবাদিকদের ব্লিঙ্কেন বলেন, হামাসকে পরাজিত করার জন্য ইসরায়েলের লক্ষ্যের সঙ্গে আমরা আছি। তবে তা অর্জনের উপায় রাফায় বড় ধরনের সামরিক স্থল অভিযান হতে পারে না।

তিনি বলেন, এতে আরও বেসামরিক মানুষ মৃত্যুর ঝুঁকিতে পড়বেন। মানবিক ত্রাণসহায়তা বিতরণে বড় ধরনের বাধা তৈরির ঝুঁকি দেখা দেবে। এই হামলা চালালে বিশ্বজুড়ে ইসরায়েল আরও বিচ্ছিন্ন হয়ে পড়বে। এর দীর্ঘমেয়াদি নিরাপত্তা ও অবস্থান হুমকির মুখে পড়বে।

গাজার সর্বদক্ষিণের শহর হলো রাফা। এটি মিসরের সীমান্তবর্তী একটি শহর। ইসরায়েলি হামলা থেকে বাঁচতে দক্ষিণে সরতে সরতে সর্বশেষ এখানে গাজার ২৩ লাখ মানুষের মধ্যে অর্ধেকের বেশি আশ্রয়গ্রহণ করেছেন।

বহু মানুষের প্রাণহানি ও মানবিক সংকটের অবনতির শঙ্কায় আসন্ন এই হামলা বন্ধের দাবি বিশ্বজুড়ে জোরালো হলেও সব চাপ উপেক্ষা করে রাফায় স্থল অভিযানের অনুমোদন দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এমনকি ইসরারেয়লের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র বিরোধিতা করলেও একাই রাফায় অভিযান পরিচালনার কথা জানিয়েছেন নেতানিয়াহু।



আপনার মূল্যবান মতামত দিন: