নেতানিয়াহুকে সরিয়ে ইসরাইলে নতুন নির্বাচন চায় চাক শুমার

মুনা নিউজ ডেস্ক | ১৫ মার্চ ২০২৪ ১৯:১৫

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার : সংগৃহীত ছবি সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার : সংগৃহীত ছবি

গাজায় ‘শান্তির পথে’ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘বড় বাধা’ হিসেবে দায়ী করেছেন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার। একইসঙ্গে নিজের স্বার্থকে প্রাধান্য দেয়া নেতানিয়াহুকে সরিয়ে ইসরাইলে নতুন নির্বাচন আয়োজনের আহ্বানও জানিয়েছেন তিনি।

পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলা চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। প্রথমদিকে ইসরাইলকে সমর্থন করলেও, বর্তমানে কিছুটা ভিন্ন সুরেই কথা বলছে যুক্তরাষ্ট্র। যদিও যুক্তরাষ্ট্রের কোনো পরামর্শই যেন পাত্তা দিচ্ছে না ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার বেশ কয়েকবার কড়া সমালোচনাও করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে এবারই প্রথম প্রকাশ্যে নেতানিয়াহুকে সরিয়ে সেখানে নতুন নির্বাচনের দাবি তুললেন ক্ষমতাসীন ডেমোক্রেটিক দলের সংসদীয় নেতা চাক শুমার। ইসরাইলের দীর্ঘদিনের শুভাকাঙ্খী শুমার বলেন, ‘নেতানিয়াহু গাজায় ইচ্ছাকৃতভাবে বেসামরিক নাগরিকদের মৃত্যু ডেকে আনছেন।’

সিনেটে দেয়া এক ভাষণে চাক শুমার আরও বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রী তার পথ হারিয়ে ফেলেছেন। গাজায় এভাবে বেসামরিক নাগরিকদের হত্যা করতে থাকলে ইসরাইল মিত্র দেশগুলো থেকে একা হয়ে যাবে এবং সবাই প্রত্যাখ্যান করবে।

গাজা থেকে সামরিক বাহিনী সরিয়ে নেয়ার কথা উল্লেখ করে শুমার বলেন, দশকের পর দশক ধরে যে সমস্যা চলে আসছে, তার একমাত্র সমাধান সমঝোতা। আর সমঝোতাতেই হতে পারে দ্বিরাষ্ট্র সমাধান।

এদিকে, চাক শুমারের মন্তব্যের কঠোর সমালোচনা করেছেন বিরোধী রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল।

এর আগে, নেতানিয়াহু ইসরাইলের জনগনকে সাহায্য করার চেয়ে বেশি ক্ষতি করছেন বলে মন্তব্য করেছিলেন জো বাইডেন।



আপনার মূল্যবান মতামত দিন: