বোয়িংয়ের গুণগতমান নিয়ে প্রশ্ন তোলা সাবেক কর্মীর মরদেহ উদ্ধার

মুনা নিউজ ডেস্ক | ১২ মার্চ ২০২৪ ১৬:৪২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

উড়োজাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বোয়িংয়ের সাবেক এক কর্মীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তিনি ওই প্রতিষ্ঠানের উৎপাদনের গুণগত মান নিয়ে প্রশ্ন তুলেছিলেন বলে জানা গেছে।

১২ মার্চ, মঙ্গলবার এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানায়, জন বার্নেট ওই প্রতিষ্ঠানে ৩২ বছর ধরে কাজ করেছেন। ২০১৭ সালে তিনি অবসর গ্রহণ করেন। তার মারা যাওয়ার আগের দিন একটি মামলায় প্রতিষ্ঠানের বিরুদ্ধে তার প্রমাণ হাজির করার কথা ছিল।

১১ মার্চ, সোমবার চালের্সটন কাউন্টি কর্তৃপক্ষ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তারা বলেছে, ৯ মার্চ, শনিবার ‘আত্ম প্ররোচিত’ আঘাতে মারা গেছেন ৬২ বছর বয়সের বার্নেট। এ বিষয়ে তদন্ত চলছে বলেও জানানো হয়েছে। এ ঘটনায় গভীর শোক জানিয়েছে বোয়িং।

২০১০ সাল থেকে বোয়িংয়ে নর্থ চার্লেসটন প্ল্যান্টে কোয়ালিটি ম্যানেজার হিসেবে কাজ করতেন বার্নেট। সেখানে ড্রিম লাইনার ৭৮৭ তৈরি হতো।

২০১৯ সালে, বার্নেট বিবিসিকে জানিয়েছিলেন যে, চাপের মধ্যে এখানকার কর্মীদের বিমানে নিম্নমানের যন্ত্রাংশ ফিট করতে বাধ্য করা হচ্ছে।

জানিয়েছিলেন যে অক্সিজেন সিস্টেম সংক্রান্ত একটি গুরুতর সমস্যার উন্মোচন করেছেন তিনি। যার অর্থ জরুরি প্রয়োজনের সময় চারটির মধ্যে একটি অক্সিজেন মাস্ক কাজ করবে না। বিবিসিকে আরও বলেন, সাউথ ক্যারোলিনায় কাজ শুরু করার পরপরই তিনি উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন। কারণ তার মনে হয়েছিল নতুন বিমান তৈরি করার জন্য তাদেরকে চাপ দেয়ার অর্থ হলো পুরো প্রক্রিয়াটি শেষ করতে সময় এবং নিরাপত্তার সঙ্গে আপস করতে হবে। কিন্তু কোম্পানি তা অস্বীকার করেছিল।

তিনি বলেন, কিছু কিছু ক্ষেত্রে, সাব-স্ট্যান্ডার্ড যন্ত্রাংশ বিন থেকে হারিয়ে যেত; পরে দেখা যেত উৎপাদন তাড়াতাড়ি শেষ করার জন্য ফেলে দেয়া পার্টসগুলো লাগানো হতো বিমানে। বার্নেট বলেছিলেন তিনি ম্যানেজারকে এ বিষয়ে অবহিত করেছিলেন কিন্তু তিনি তার কথা শোনননি।

কিন্তু ২০১৭ সালে আমেরিকান নিয়ন্ত্রক ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) বার্নেটের উদ্বেগকে পর্যালোচনা করেন। তারা জানান যে, অসঙ্গতিপূর্ণ প্রায় ৫৩টি পার্টসের হদিস তারা পায়নি। পরে এ বিষয়ে বোয়িংকে ব্যবস্থা নেয়ার আহ্বান জানানো হয়।

জানুয়ারির শুরুতে পোর্টল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরেই একেবারে নতুন বোয়িং 737 ম্যাক্স উড়োজাহাজের জরুরী বহির্গমন দরজা হঠাৎ খুলে পড়ে। এরপর থেকেই সমালোচনা শুরু হয় প্রতিষ্ঠানটিকে ঘিরে।

 



আপনার মূল্যবান মতামত দিন: