রাশিয়ায় আমেরিকানদের ওপর হামলার শঙ্কা

মুনা নিউজ ডেস্ক | ৮ মার্চ ২০২৪ ১৯:৫১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

রাশিয়ায় বসবাসরত আমেরিকান নাগরিকদের বড় ধরনের জনসমাবেশ এড়িয়ে চলতে সতর্ক করেছে দেশটির আমেরিকান দূতাবাস। আশঙ্কা, চরমপন্থিরা আমেরিকান নাগরিকদের ওপর একটি হামলার পরিকল্পনা করছে। ৮ মার্চ, শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

মস্কোর যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, আমেরিকান নাগরিকদের ভিড় এড়িয়ে চলা এবং তাদের চারপাশের বিষয়ে সচেতন হওয়া উচিত। তবে হুমকির প্রকৃতি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি।

দূতাবাসের ওয়েবসাইটে আরও বলা হয়, ‘মস্কোতে কনসার্টসহ বড় ধরনের জনসমাবেশকে লক্ষ্যবস্তু করে চরমপন্থিদের হামলার পরিকল্পনার বিষয়ের প্রতিবেদনগুলো পর্যবেক্ষণ করছে দূতাবাস। আমেরিকান নাগরিকদের পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে বড় ধরনের জনসমাবেশ এড়িয়ে চলার পরামর্শ দেয়া উচিত।’

দূতাবাসটি বারবার সব নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানিয়ে আসছে।

১৯৬২ সালের কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে পশ্চিমের সঙ্গে রাশিয়ার সম্পর্কের গভীরতম সঙ্কটের সূচনা করেছে ইউক্রেনের যুদ্ধ। পুতিন সতর্ক করেছিলেন ইউক্রেনে যুদ্ধের পশ্চিমারা সেনা পাঠালে একে একটি পারমাণবিক যুদ্ধের উসকানি হিসেবে বিবেচনা করা হবে।

এদিকে রাশিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন ট্রেসিকে তলব করেছে মস্কো। ৭ মার্চ, বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করা তিনটি এনজিওকে সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, আমেরিকান কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল এডুকেশন, কালচারাল পারসপেক্টিভ এবং ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশনকে যেকোনো সহায়তা প্রদান বন্ধ করার জন্য রাষ্ট্রদূত ট্রেসিকে আহ্বান জানিয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: