রাশিয়ার ৫ শতাধিক লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মুনা নিউজ ডেস্ক | ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

রাশিয়ার ৫০০টির বেশি লক্ষ্যবস্তুর ওপর নিষেধাজ্ঞার দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আগামীকাল ২৪ ফেব্রুয়ারি, ইউক্রেনে রাশিয়ার হামলার দ্বিতীয় বার্ষিকীতে রাশিয়ার ওপর বড় নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার পর থেকে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা মস্কোকে বিচ্ছিন্ন করার জন্য রাশিয়ান সেন্ট্রাল ব্যাংকের তহবিল স্থগিত করা, কিছু রাশিয়ান পণ্য নিষিদ্ধ করাসহ এরইমধ্যে একগুচ্ছ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বার্তা সংস্থা রয়টার্সকে এক সাক্ষাৎকারে এ নিষেধাজ্ঞার কথা জানান আমেরিকান ডেপুটি ট্রেজারি ওয়ালি অ্যাডেয়েমো।

ওয়ালি বলেন, ‘আজ শুক্রবার রুশ বাহিনীর অভিযানের পাঁচ শতাধিক লক্ষ্যবস্তুতে নিষেধাজ্ঞা দিচ্ছে ওয়াশিংটন। রাশিয়া চাহিদামতো অন্য দেশগুলো থেকে যেসব পণ্য আহরণ করে এসব নিষেধাজ্ঞার ফলে তাতেও বাধা সৃষ্টি হবে।’

এ নিষেধাজ্ঞায় অন্য দেশে রাশিয়ার সামরিক শিল্প ও কোম্পানিগুলোকেও লক্ষ্যস্থল করা হচ্ছে। রুশ সামরিক সরঞ্জামসহ দেশটির সঙ্গে ব্যবসায়িকভাবে জড়িত কোম্পানিগুলোর ওপর এ নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে বলে জানিয়েছে আমেরিকান ট্রেজারি সহকারি।

এ ছাড়া পুতিনের সমালোচক আলেক্সি নাভালনির মৃত্যুর বিষয়ে রাশিয়াকে জবাবদিহির আওতার কথাও জানিয়েছেন তিনি। শুক্রবার থেকে শুরু হতে যাওয়া এ নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রের মিত্রদেশগুলোও সামিল হচ্ছে।

সংশ্লিষ্ট কয়েকটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, ইইউ দেশগুলোতে কাজ করা কিংবা ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা ১৯৩ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকায় যোগ হবে নতুন নিষেধাজ্ঞায় পড়া প্রতিষ্ঠান ও ব্যক্তিরা। রুশ সামরিক ও প্রতিরক্ষা বাহিনীর বিভিন্ন প্রতিষ্ঠান এবং ইউক্রেনের শিশু অপহরণ কিংবা পাচারে জড়িতদের বিষয়টি নজরে রেখে নতুন নিষেধাজ্ঞার তালিকা তৈরি করা হয়েছে।

 

সূত্র: রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: