ইসরায়েলকে অস্ত্র সহায়তা দিবে যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪২

প্রতীকী ছবি প্রতীকী ছবি

বহুদিন ধরেই গাজায় যুদ্ধবিরতির জন্য আলোচনা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। আবার অন্যদিকে ইসরায়েলকে অস্ত্র সহায়তার পরিকল্পনাও করছে। বিশেষ করে ইসরায়েলের অস্ত্রের মজুত বাড়ানোর চেষ্টা চালাচ্ছে দেশটি। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রেরই এক প্রতিবেদন।

যুক্তরাষ্ট্র কর্তৃক প্রস্তাবিত পরিকল্পনা অনুসারে, দেশটি ইসরায়েলকে এমকে-৮২ সিরিজের বোমা ও কেএমইউ-৫৭২ ডাইরেক্ট অ্যাটাক মিউনিশনস দেওয়া হবে। কেএমইউ-৫৭২ ডাইরেক্ট অ্যাটাক মিউনিশনস বোমাকে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সহায়তা করে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ইসরায়েলকে এফএমইউ-১৩৯ বোম্ব ফিউজও দেবে। সব মিলিয়ে এসব বোমা ও গোলাবারুদের বর্তমান বাজারমূল্য কয়েক লাখ মিলিয়ন ডলার। প্রতিবেদনে এসব গোলাবারুদের প্রকৃত মূল্যের বিষয়টি উল্লেখ করা হয়নি।

ইসরায়েলের বোমা ও গোলা-বারুদ পাঠানোর প্রস্তাবটি এখনো বিবেচনা বা পর্যালোচনা করে দেখছে বাইডেন প্রশাসন। এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে এক যুক্তরাষ্ট্রের কর্মকর্তা জানিয়েছেন, কংগ্রেসে অনুমোদনের জন্য জমা দেওয়ার আগে এই প্রস্তাবে আরও পরিবর্তন আসতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ, ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনী এবং ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয় এখনও এ বিষয়ে কোনো ধরনে মন্তব্য করেননি। অবশ্য এর আগে, ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত দুই দফা কংগ্রেসের অনুমতি ছাড়াই ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি করেছে বাইডেন প্রশাসন।

এর আগে, গত ১২ ফেব্রুয়ারি গাজায় হামাসের হাতে বন্দী-জিম্মিদের মুক্ত করতে অঞ্চলটিতে ছয় সপ্তাহের একটি যুদ্ধবিরতি বাস্তবায়ন নিয়ে আলোচনা চলছে বলে জানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তবে যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতি চাইলেও বিষয়টি নিয়ে এখনো কোনো অগ্রগতি হয়নি। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের তরফ থেকে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির বিষয়টি সামনে এল।



আপনার মূল্যবান মতামত দিন: