ইসরায়েলের সহায়তা প্রস্তাব বাতিল যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে

মুনা নিউজ ডেস্ক | ৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫৩

পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস : সংগৃহীত ছবি পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস : সংগৃহীত ছবি

ইসরায়েলকে ১৭৬০ কোটি ডলার সহায়তা দেওয়ার বিল বাতিল করে দিয়েছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস। বার্তা সংস্থা রয়টার্স বলেছে, গতকাল ৬ ফেব্রুয়ারি, মঙ্গলবারের অধিবেশনে নিম্নকক্ষের সংখ্যাগরিষ্ঠ দল রিপাবলিকান পার্টি এ সংক্রান্ত একটি বিল উত্থাপন করলে ভোটের পর তা বাতিল হয়ে যায়।

ডেমোক্র্যাটরা বলেছেন, তারা শুধু ইসরায়েলকে নয় বরং, আরও বড় ব্যাপ্তিতে সহায়তার প্রস্তাব চায়—যার অধীনে ইউক্রেন, আন্তর্জাতিক মানবিক তহবিল এবং সীমান্ত নিরাপত্তার জন্যও অর্থ বরাদ্দ করা হবে।

বিলটি পাসের জন্য হাউস অব রিপ্রেজেনটেটিভসে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন ছিল। ২৫০ জন সদস্য এই বিলের বিপক্ষে ভোট দেন এবং পক্ষে ভোট দেন ১৮০ জন সদস্য। পক্ষে-বিপক্ষে ভোট দেওয়া সদস্যদের মধ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় প্রতিনিধিই ছিলেন। ১৪ জন রিপাবলিকান বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন। অন্যদিকে, এই বিল সমর্থন করেছেন ৪৬ জন ডেমোক্র্যাট।

হাউসের স্পিকার মাইক জনসন অবশ্য আগেই এই সহায়তা বিল প্রত্যাখ্যান করেছেন। গত রোববার তিনি বলেছিলেন, সীমান্ত নিরাপত্তা এবং ইউক্রেনকে সাহায্য নিয়ে নতুন করে উন্মোচিত বিলটি রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠ হাউস অব রিপ্রেজেনটেটিভসে পৌঁছালেই তা খারিজ হয়ে যাবে। সিনেটে গতকাল রিপাবলিকান নেতারা বলেন, বিলটি পাস হওয়ার জন্য পর্যাপ্ত ভোট পাবে বলে তারা মনে করেন না।

হাউস অ্যাপ্রোপ্রিয়েশন কমিটির শীর্ষ ডেমোক্র্যাট সদস্য রোজা ডেলাউরো তার প্রতিক্রিয়ায় বলেন, এই মুহূর্তে শুধু ইসরায়েলকে আর্থিক সহায়তা প্রদান করা হলে তা যুক্তরাষ্ট্রের অনেক মিত্র-অংশীদারদের কাছে নেতিবাচক ভাবমূর্তি তুলে ধরবে বলে মনে করেন তিনি।

রোজা ডেলাউরো বলেন, ‘এই বিলের মাধ্যমে আমাদের কিছুই অর্জিত হবে না এবং মানবিক সহায়তা প্রদান বিলম্বিত হবে।’ শুধু ইসরায়েলকে সহায়তার কথা বিলে থাকায় তার বিরোধিতা করে এই ডেমোক্র্যাট বলেন, ‘আমাদের মিত্ররা অস্তিত্বের হুমকির সম্মুখীন। সে সঙ্গে, আমেরিকা কীভাবে প্রতিক্রিয়া জানাবে তা দেখার জন্য অপেক্ষা করছে বিশ্বজুড়ে আমাদের বন্ধু এবং শত্রুরা।’

প্রেসিডেন্ট জো বাইডেন সিনেটে আনা বিলকে সমর্থন করেছিলেন, যেখানে সীমান্তে নিরাপত্তা জোরদারসহ ইউক্রেন ও ইসরায়েলকে সহায়তা দেওয়ার কথা ছিল। তবে শুধু ইসরায়েলকে সহায়তা দেওয়ার প্রস্তাবে তিনি ভেটো দেওয়ার প্রতিশ্রুতি দেন।

ইসরায়েলকে সহায়তা দেওয়ার এই প্রস্তাবের পক্ষে রিপাবলিকান ডিফেন্স অ্যাপ্রোপ্রিয়েশন সাবকমিটির চেয়ারম্যান এবং রিপাবলিকান সদস্য কেন ক্যালভার্ট বলেন, ‘এই বিলটি কেবলমাত্র এই অঞ্চলে আমাদের নিকটতম মিত্র এবং আমাদের নিজস্ব সামরিক বাহিনীকে প্রয়োজনীয় সহায়তা সরবরাহ করত।’

কয়েকজন ডেমোক্র্যাট সদস্য ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের জন্য মানবিক সহায়তা প্রদানে ব্যর্থতার জন্যও এই প্রস্তাবকে দায়ী করেছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, গাজায় ইসরায়েলের চলমান গণহত্যায় অন্তত ২৭,৫৮৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আশপাশের এলাকায় আরও হাজার হাজার মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: