প্রবল ঝড়-বৃষ্টিতে ডুবল ক্যালিফোর্নিয়া, নিহত ৩

মুনা নিউজ ডেস্ক | ৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রবল ঝড় ও বৃষ্টিতে অনেক এলাকা ডুবে গেছে। লস এঞ্জেলেসে ২৪ ঘণ্টায় ২৫ সেন্টিমিটার বা ১০ ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে। ৪ ফেব্রুয়ারি, রোববার রাত থেকে শুরু হওয়া ঝড়-বৃষ্টিতে এখন পর্যন্ত তিনজন মারা গেছেন। খবর এপি, ও রয়টার্সের।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসম জানান, লস এঞ্জেলেস ও সান দিয়েগো-সহ দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। ভয়ংকর ঘূর্ণিঝড়ের মুখে পড়েছে ক্যালিফোর্নিয়া।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া দপ্তর জানিয়েছে, এই মওসুমের সবচেয়ে বড় ঝড় হয়েছে। এর ফলে চকিত বন্যা হয়েছে, নদীর দল উপচে পড়েছে। কাদামাটি শহরে ঢুকে পড়েছে। আরও মানুষ মারা যেতে পারেন।

মঙ্গলবারও লস এঞ্জেলেস অববাহিকা-সহ দক্ষিণ ক্যালিফোর্নিয়া প্রবল বৃষ্টি হবে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে।

রোববারই লস এঞ্জেলেসে ৯৭ বছরের পুরনো রেকর্ড ভেঙে গেছে। অঞ্চলটিতে ২৪ ঘণ্টায় চার দশমিক এক ইঞ্চি (১০ সেন্টিমিটারের বেশি) বৃষ্টি পড়েছে। হলিউড পার্বত্য এলাকায় কাদার স্রোত ঢুকে যাওয়ায় বহুমূল্য বাড়ি ও গাড়িগুলির বিপুল ক্ষতি হয়েছে।

সান ফ্রান্সিসকো বে এলাকায় রাস্তাঘাট পানিতে তলায় গেছে। লস এঞ্জেলেসের অবস্থাও একই। বহু জায়গা জলের তলায়, ৪৯ জায়গায় কাদামাটি ও আবর্জনার স্রোতে বইছে। বহু জায়গায় গাড়ির মধ্যে মানুষ আটকে পড়েছেন। এক হাজার দমকল পরিস্থিতির মোকাবিলা করছে। কিছু জায়গায় আগুনও লেগেছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ঝড়ের গতি এখন কম। এখন আরও বেশি করে বৃষ্টি হতে পারে। মঙ্গলবার ঝড়ের গতি বাড়তে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, লস এঞ্জেলেস শহরের কেন্দ্রে একবারে যা বৃষ্টি হয়েছে, তা ছয় মাসের সমান। সোমবার সন্ধ্যা থেকে সাত লাখ ১০ হাজার মানুষের বাড়িতে বিদ্যুৎ নেই।

 



আপনার মূল্যবান মতামত দিন: