মধ্যপ্রাচ্যে আমেরিকান হামলা, নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক

মুনা নিউজ ডেস্ক | ৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪৭

যুক্তরাষ্ট্রের অব্যাহত হামলা নিয়ে জাতিসংঘে জরুরি বৈঠকে : সংগৃহীত ছবি যুক্তরাষ্ট্রের অব্যাহত হামলা নিয়ে জাতিসংঘে জরুরি বৈঠকে : সংগৃহীত ছবি

ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্রের অব্যাহত হামলা নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠকে বসতে যাচ্ছে। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়ার অনুরোধে আগামীকাল ৫ ফেব্রুয়ারি, সোমবার স্থানীয় সময় বিকেল চারটায় বৈঠকটি বসবে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সম্প্রতি সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিনজন আমেরিকান সেনা নিহত ও ৪১ জন আহত হয়েছে। ওই হামলার জন্য ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করে ওয়াশিংটন।

ইরাকি সামরিক মুখপাত্র ইয়াহিয়া রসুল আলাদা এক বিবৃতিতে বলেছেন, এই বিমান হামলাগুলো ইরাকের সার্বভৌমত্বের লঙ্ঘন করেছে। ইরাকি সরকারের প্রচেষ্টাকে দুর্বল করেছে এবং এমন একটি হুমকি তৈরি করেছে যা ইরাক ও তার পার্শ্ববর্তী অঞ্চলগুলোতে মারাত্মক পরিণতির দিকে নিয়ে যেতে পারে।

গত সাত অক্টোবর গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরুর পর থেকে মধ্যপ্রাচ্যজুড়ে তুমুল উত্তেজনা বিরাজ করছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ইরাক, সিরিয়া এবং জর্ডানে ১৬০ বারেরও বেশি আক্রমণ করেছে। এর প্রতিক্রিয়া হিসেবে যুক্তরাষ্ট্র শুক্রবার ইরাক ও সিরিয়ায় ইরান সংশ্লিষ্ট ৮৫টির বেশি লক্ষ্যে একযোগে এ বিমান হামলা চালায়।

এসব হামলায় সিরিয়ার পূর্বাঞ্চলে ১৮ ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন। শুক্রবারের হামলায় ইরানপন্থিদের ২৬টি গুরুত্বপূর্ণ স্থাপনাও ধ্বংস করা হয়েছে বলে দাবি যুক্তরাষ্ট্রের।



আপনার মূল্যবান মতামত দিন: