নেতানিয়াহু ও বাইডেনের মধ্যে বাড়ছে তিক্ততা

মুনা নিউজ ডেস্ক | ১৫ জানুয়ারী ২০২৪ ১৭:২৩

ফাইল ছবি ফাইল ছবি

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর লাগাতার গাজায় যুদ্ধ পরিচালনা করা দেখে অনেকটাই ক্ষুব্ধ হয়ে উঠছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির এক সংবাদমাধ্যম এ বিষয়টি জানিয়েছে। তিক্ততার বিষয়টি এমন একপর্যায়ে গড়িয়েছে যে, বাইডেন বিগত ২০ দিনেরও বেশি সময় ধরে নেতানিয়াহুর সঙ্গে কোনো কথা বলেননি।

বিষয়টি নিয়ে অবগত বাইডেন প্রশাসনের কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে এক্সিওস জানিয়েছে, বাইডেনসহ দেশটির শীর্ষ কর্মকর্তারা নেতানিয়াহু এবং তাঁর প্রশাসনের ওপর বিরক্ত হয়ে উঠছেন। বিশেষ করে, গাজায় যুদ্ধ পরিচালনা সংক্রান্ত বিষয়ে নেতানিয়াহু বাইডেন প্রশাসনের অনুরোধ উপেক্ষা করায় এই বিরক্তির উদ্রেক হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেছেন, ‘পরিস্থিতি খুবই খারাপ এবং আমরা একপ্রকার স্থবির হয়ে আছি। আমাদের প্রেসিডেন্টের ধৈর্য ক্রমেই ফুরিয়ে যাচ্ছে।’ যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে আরও জানা গেছে, ২০ দিন ধরে বাইডেন নেতানিয়াহুর সঙ্গে কোনো ধরনের কথাই বলেননি। সর্বশেষ তাঁরা ডিসেম্বরের ২৩ তারিখে কথা বলেছিলেন।

অপর এক কর্মকর্তা জানান, ‘আমাদের এখানে ব্যাপক বিরক্তি দেখা দিয়েছে।’ যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অনুরোধ করেছিল, দেশটি ফিলিস্তিনিদের যে রাজস্ব অর্থ আটকে রেখেছে সেগুলো ছেড়ে দিতে। পাশাপাশি গাজায় ব্যাপক ত্রাণ সহায়তা প্রবেশ করতে দিতেও অনুরোধ করেছিল হোয়াইট হাউস। কিন্তু নেতানিয়াহু সরকার এসব অনুরোধ রাখেনি।

এর বাইরে, বিদ্যমান ফিলিস্তিনি কর্তৃপক্ষকে আরও শক্তিশালী করে নতুন করে গঠন করার যে পরিকল্পনা প্রকাশ করেছিল যুক্তরাষ্ট্র ইসরায়েল তাও প্রত্যাখ্যান করেছে। মূলত এসব কারণেই নেতানিয়াহুর ওপর যুক্তরাষ্ট্রের বিরক্তি বাড়ছে।

ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত সিনেটর ক্রিস ভ্যান হোলেন এক্সিওসকে বলেছেন, তিনি গাজা সংঘাতের ইস্যুতে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রেখেছেন। তিনি বলেছেন, ‘আমার মনে হয়েছে, প্রতিটি পদে পদে নেতানিয়াহু বাইডেনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন।’ তিনি আরও বলেন, ‘নেতানিয়াহুর জোট সরকার বারবার সাহায্যের আবেদন করছে আবার তারাই আমাদের মুখে চপেটাঘাত করছে।’



আপনার মূল্যবান মতামত দিন: