চীনের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে এক কর্মকর্তার কারাদন্ড

মুনা নিউজ ডেস্ক | ৯ জানুয়ারী ২০২৪ ১৮:২২

প্রতীকী ছবি প্রতীকী ছবি

ঘুষের বিনিময়ে চীনের কাছে যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর সামরিক তথ্য পাচারের দায়ে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর এক কর্মকর্তাকে ২৭ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। সোমবার (৮ জানুয়ারি) তাকে এই কারাদণ্ড দেওয়া হয়। 

সাজাপ্রাপ্ত ব্যক্তির নাম ওয়েনহেং ঝাও (২৬)। তিনি যুক্তরাষ্ট্র নৌবাহিনীর নিম্নস্তরের একজন কর্মকর্তা এবং ক্যালিফোর্নিয়ার একটি নৌঘাঁটিতে কর্মরত ছিলেন। গত অক্টোবরে ঘুষের বিনিময়ে চীনা গোয়েন্দাদের কাছে সামরিক তথ্য পাচারের দায়ে তাকে দোষী সাব্যস্ত করেছিলেন আদালত।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, ঝাও ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র সামরিক মহড়া, অপারেশনাল অর্ডার ও গুরুত্বপূর্ণ অবকাঠামো সম্পর্কে তথ্য পাচার করেছেন। বিশেষ করে তিনি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর বড় ধরনের মহড়া এবং জাপানের ওকিনাওয়া দ্বীপে অবস্থিত যুক্তরাষ্ট্র ঘাঁটির রাডার সিস্টেমের বৈদ্যুতিক চিত্র ও ব্লুপ্রিন্ট সরবরাহ করেছেন। এসব তথ্য পাচারের বিনিময়ে তাকে ১৪ বার ঘুষ দেওয়া হয়েছে। সব মিলিয়ে তিনি ১৪ হাজার ৮৬৬ যুক্তরাষ্ট্র ডলার ঘুষ গ্রহণ করেছেন।

গত আগস্টে ক্যালিফোর্নিয়া থেকে ঝাওকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্র পুলিশ। এরপর অক্টোবরে তিনি গুপ্তচরবৃত্তির অভিযোগে দোষী সাব্যস্ত হন। আর গতকাল সোমবার ক্যালিফোর্নিয়া জেলা আদালত তাকে ২৭ মাসের কারাদণ্ড দিয়েছেন।

ঝাও চীনে জন্মগ্রহণ করলেও ২০০৯ সালে যুক্তরাষ্ট্রে অভিবাসী হিসেবে যান। ২০১২ সালে আবেদন করে যুক্তরাষ্ট্র নাগরিকত্ব গ্রহণ করেন। নাগরিকত্ব গ্রহণের পাঁচ বছর পরে নৌবাহিনীতে যোগদান করেন।



আপনার মূল্যবান মতামত দিন: