গাজাকে ফিলিস্তিনের অংশ হিসেবেই দেখতে চায় যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ৪ জানুয়ারী ২০২৪ ১৮:১৩

গ্রাফিক্স গ্রাফিক্স

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনিদের অন্য দেশে পুনর্বাসন এবং সেখানে নতুন করে ইসরায়েলি বসতি গড়ে তোলা নিয়ে দুই ইসরায়েলি মন্ত্রীর বক্তব্যের সমালোচনা করেছে ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। একই সঙ্গে দেশটি বলেছে, গাজা ফিলিস্তিনের ভূখণ্ড এবং ফিলিস্তিনের অংশ হিসেবেই থাকবে। মঙ্গলবার (২ ডিসেম্বর) এক বিবৃতির মাধ্যমে এসব তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

গত রোববার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর উগ্র ডানপন্থি জোট সরকারের অর্থমন্ত্রী স্মোতরিচ গাজার ফিলিস্তিনি বাসিন্দাদের এই উপত্যকা ছেড়ে অন্য দেশে চলে যাওয়ার আহ্বান জানান। এর পরের দিন ইসরায়েলের জাতীয় নিরাপত্তাবিষয়কমন্ত্রী ইতামার বেন গ্যভি বলেছেন, গাজা যুদ্ধ ফিলিস্তিনিদের অভিবাসনের প্রতি উদ্বুদ্ধ করার একটি সুযোগ এনে দিয়েছে। গাজা থেকে ফিলিস্তিনিরা চলে গেলে সেখানে নতুন ইসরায়েলি বসতি গড়ে তোলা সঠিক, ন্যায্য, নৈতিক ও মানবিক সমাধান হবে।

তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, এই ধরনের বক্তব্য উসকানিমূলক ও দায়িত্বজ্ঞানহীন। আমাদের বারবার বলা হয়েছে ইসরায়েলি মন্ত্রীদের এই ধরনের বক্তব্য ইসরায়েল সরকারের নীতির প্রতিফলন নয়। এই ধরনের বিবৃতি-বক্তব্য অবিলম্বে বন্ধ করা উচিত।

বিবৃতিতে আরও বলা হয়েছে, গাজা ফিলিস্তিনের ভূখণ্ড; আর তা ফিলিস্তিনের ভূখণ্ড হিসেবেই থাকবে। তবে ভবিষ্যতে এর নিয়ন্ত্রণ হামাসের হাতে থাকবে না। কোনো সন্ত্রাসী গোষ্ঠী ইসরায়েলকে হুমকি দিতে পারবে না।



আপনার মূল্যবান মতামত দিন: