ভিসা আবেদন নিয়ে আমেরিকান পর্যটকদের সুখবর দিল চীন

মুনা নিউজ ডেস্ক | ৩০ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

এতদিন চীন ভ্রমণে আমেরিকান পর্যটকদের বেশ ঝক্কিই পোহাতে হয়েছে। নানান কাগজপত্র জমা দিয়ে তবেই ভিসার আবেদন করতে হতো আমেরিকানদের। এরপরই মিলত চীন ভ্রমণের অনুমতি। তবে নতুন বছর থেকে এত কাগজপত্র আর লাগবে না। আমেরিকান পর্যটকদের ভিসা আবেদন প্রক্রিয়া সহজ করার ঘোষণা দিয়েছে চীন সরকার। ৩০ ডিসেম্বর, শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

শুক্রবার এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ওয়াশিংটনের চীনা দূতাবাস। সেখানে বলা হয়েছে, আগামী ১ জানুয়ারি থেকে আমেরিকান পর্যটকদের ভিসা আবেদন সহজ করা হবে। তাদের ভিসার জন্য প্রয়োজনীয় নথিপত্রের সংখ্যা কমিয়ে দেওয়া হবে। মূলত করোনা মহামারির ধাক্কা সামলে দেশের অর্থনীতি ও পর্যটন খাতকে চাঙ্গা করতেই এই পদক্ষেপ গ্রহণ করেছে দেশটি।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আমেরিকান পর্যটকদের ভিসার আবেদনের সময় বিমানের টিকিট, হোটেল রিজার্ভেশন বা আমন্ত্রণপত্রের কপি জমা দেওয়া লাগবে না।

এর আগে ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন ও মালয়েশিয়ার নাগরিকদের ভিসা ছাড়াই তাদের দেশে ভ্রমণের অনুমতি দেয় চীন। গত ১ ডিসেম্বর থেকে এই ছয় দেশের নাগরিকদের এই সুবিধা দেওয়া শুরু করে দেশটি। আগামী এক বছর এই সুবিধা চালু থাকবে। এ সময় ভিসা ছাড়াই ১৫ দিন পর্যন্ত চীনে অবস্থান করতে পারবেন এসব দেশের নাগরিকরা।

করোনা মহামারির সময় কঠোর নীতি অবলম্বন করে চীন সরকার। বিদেশিদের জন্য দেশের সীমানা বন্ধ করে দেওয়া হয়। ফলে চীনে বিদেশি পর্যটকের আগমন অনেক কমে যায়। তবে গত বছর কোভিড নীতি থেকে সরে আসে চীন। ফলে পর্যটকের সংখ্যা ফের বাড়তে থাকে। তবে এখনো পর্যটকের সংখ্যা ২০১৯ সালের তুলনায় ৬০ শতাংশ কম আছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: