‘হামাস হামলা’য় অনুপ্রাণিত আমেরিকান যুবক গ্রেপ্তার

মুনা নিউজ ডেস্ক | ৩০ ডিসেম্বর ২০২৩ ১৫:৩৪

হামাসের ৭ অক্টোবর হামলায় অনুপ্রাণিত আমেরিকান যুবক কারিম নাসর : সংগৃহীত ছবি হামাসের ৭ অক্টোবর হামলায় অনুপ্রাণিত আমেরিকান যুবক কারিম নাসর : সংগৃহীত ছবি

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের ৭ অক্টোবর ইসরায়েলে চালানো হামলায় অনুপ্রাণিত এক যুবককে আটক করেছে যুক্তরাষ্ট্র। নিউ জার্সির বাসিন্দা কারিম নাসর (২৩) কে কেনিয়া থেকে আটক করা হয়েছে। আল শাবাব জঙ্গি গোষ্ঠীতে নাম লেখাতে সোমালিয়া যেতে চেয়েছিলেন নাসর। খবর বিবিসি ও এনবিসি নিউজের।

কারিম নাসরকে গত ১৪ ডিসেম্বর কেনিয়ার নাইরোবি থেকে আটক করার পর বৃহস্পতিবার নিউইয়র্কের ফেডারেল আদালতে হাজির করা হয়। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও মিত্রদের ওপর হামলার পরিকল্পনার অভিযোগ দায়ের করা হয়েছে।

নিউইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিস জানিয়েছে, দোষী সাব্যস্ত হলে নাসরকে ২০ বছরের কারাদণ্ড ভোগ করতে হতে পারে।

২৯ ডিসেম্বর, শুক্রবার আমেরিকান প্রসিকিউটররা জানান, ‍মূলত এফবিআইর হাতে ধরা পড়েছে গার্ডেন স্টেট নিউজার্সির মুসলিম যুবক নাসর। তিনি কয়েকদিন মিসরে বসবাস করার পর সেখান থেকে কেনিয়া যান।

ফেডারেল প্রসিকিউটররা জানান, হামাস দ্বারা অনুপ্রাণিত হয়েই আমেরিকান নাগরিক কারিম নাসর আফ্রিকান জঙ্গীগোষ্ঠী আল-শাবাবে যোগ দিতে চেয়েছিলেন। এফবিআইয়ের এক সোর্সের কাছে তিনি যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বিরুদ্ধে সহিংস হামলা চালানোর ইচ্ছার কথা জানিয়েছিলেন।

এফবিআই সোর্সকে কারিম নাসর বলেছেন, ৭ অক্টোবরের ঘটনার পর, আমি অনুভব করেছি যে কিছু পরিবর্তন ঘটে গেছে। নাসর আরও বলেছেন, আমি বলতে চাচ্ছি, আমি অনুভব করছি মুসলমানদের গৌরব ও মর্যাদা ফিরে এসেছে।

এফবিআইয়ের আর্থিক সুবিধাভোগী ওই সোর্স জানান, এর পরই নাসর মিসর হয়ে কেনিয়া যান। সেখান থেকে সোমালিয়ায় আল-শাবাব জঙ্গী গোষ্ঠির সঙ্গে যুক্ত হয়ে ট্রেনিং নিতে চেয়েছিলেন তিনি। তার আগেই ১৪ ডিসেম্বর কেনিয়ার আইন-শৃঙ্খলাবাহিনীর হাতে গ্রেপ্তার হন।

প্রসঙ্গত, চলতি বছরের ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের হামাস যোদ্ধারা। ওই একদিনের হামলায় ইসরায়েলে ১১৩৯ জন নিহত হয়।

হামাসের হামলার প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজায় নির্বিচার বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। গত প্রায় তিনমাস ধরে টানা হামলায় গাজায় নিহত ছাড়িয়েছে ২১ হাজার ৫০০। এছাড়া আহত হয়েছে আরও ৫৫ হাজার ফিলিস্তিনি।


সূত্র : বিবিসি ও এনবিসি নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: