১ জানুয়ারি যুক্তরাষ্ট্রে জনসংখ্যা ৩৩ কোটি ছাড়াবে

মুনা নিউজ ডেস্ক | ২৯ ডিসেম্বর ২০২৩ ১৩:১৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

চলতি বছরে বিশ্বে জনসংখ্যা বেড়েছে ৭৫ মিলিয়ন তথা সাড়ে ৭ কোটি। তবে ২০২৪ সালের ১ জানুয়ারি এ সংখ্যা দাঁড়াবে ৮ বিলিয়নের সামান্য বেশি। এদিকে চলতি বছরে যুক্তরাষ্ট্রে বেড়েছে ১৭ লাখ মানুষ। নতুন বছরের প্রথম দিনে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা হবে ৩৩ কোটি ৫৮ লাখ। আমেরিকান সেনসাস ব্যুরোর এক প্রতিবেদন অনুসারে এ তথ্য জানা যায়।

সেনসাস ব্যুরোর প্রতিবেদন অনুসারে, ২০২৪ সালের শুরুতে যুক্তরাষ্ট্রে প্রতি ৯ সেকেন্ডে ১ টি জন্ম এবং ৯.৫ সেকেন্ডে ১ টি মৃত্যু হবে। ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ০.৫৩%। অর্থাৎ বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির চেয়ে অর্ধেক।

অন্যদিকে, চলতি বছর সারাবিশ্বে  জনসংখ্যা বৃদ্ধির গড় হার ছিল মাত্র ১%। ২০২৪ সালের প্রথম দিন থেকে প্রতি সেকেন্ডে জন্মগ্রহণ করবে ৪.৩ জন এবং মারা ২ জন করে।

যুক্তরাষ্ট্রের জনসংখ্যার ধীরগতিতে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্লেষকরা। তবে যুক্তরাষ্ট্রে অভিবাসন জনসংখ্যা হ্রাস থেকে রক্ষা করবে বলে ধারনা করা হচ্ছে।

নেট আন্তর্জাতিক অভিবাসন অনুসারে,  যুক্তরাষ্ট্রে প্রতি ২৮.৩ সেকেন্ডে জনসংখ্যায় একজনকে যুক্ত হবে। এছাড়া জন্ম, মৃত্যু এবং নেট আন্তর্জাতিক অভিবাসনের এই সমন্বয় প্রতি ২৪.২ সেকেন্ডে একজন করে আমেরিকান জনসংখ্যা বৃদ্ধি করবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: