গাজায় জিম্মি প্রথম আমেরিকান নাগরিক নিহত

মুনা নিউজ ডেস্ক | ২৩ ডিসেম্বর ২০২৩ ১২:৩৫

গাজায় জিম্মি আমেরিকান নাগরিক নিহত গাদি হাগাই : সংগৃহীত ছবি গাজায় জিম্মি আমেরিকান নাগরিক নিহত গাদি হাগাই : সংগৃহীত ছবি

গাজায় হামাসের হাতে বন্দি এক আমেরিকান নাগরিক নিহত হয়েছে। হোয়াইট হাউস ২২ ডিসেম্বর, শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করে। বলা হয় প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন গাজায় জিম্মি আমেরিকান নাগরিক গাদি হাগাই নিহতের খবরে তার হৃদয় ভেঙে গেছে। খবর রয়টার্সের।

বিবৃতিতে বাইডেন বলেন, ফার্স্ট লেডি জিল ও আমার হৃদয় ফেটে যাচ্ছে, যখন শুনলাম গাদি হাগাই নামে একজন আমেরিকান গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় নিহত হয়েছে।

বাইডেন আরও বলেন, আমরা প্রার্থনা করি গাজায় হামাসের হাতে জিম্মি হাগাইয়ের স্ত্রী জুডি যেন নিরাপদেই ফিরে আসতে পারেন।

এতদিন ধারণা করা হচ্ছিল, গাজায় হামাসের হাতে জিম্মি আছেন ৭৩ বছরের ইসরায়েল-আমেরিকান নাগরিক গাদি হাগাই ও তার স্ত্রী জুডিথ ওয়েনস্টেন। তবে শুক্রবার জিম্মিদের স্বজনদের একটি জোট নিশ্চিত করেছে, গাজায় জিম্মি অবস্থায় নিহত হয়েছেন গাদি হাগাই।

এদিকে গাদি কি হামাসের হাতে নিহত হয়েছেন, নাকি জিম্মি থাকা অবস্থায় ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন, তা নিশ্চিত নয়। হামাসের পক্ষ থেকেও তার ব্যাপারে কিছু জানানো হয়নি।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভেতরে ঢুকে সীমান্ত শহর কিবুৎজিমে হামলা চালায়। ওই একদিনের হামলায় সেখানে বিদেশিসহ ১১৪৭ জন নিহত হয়েছে বলে দাবি ইসরায়েলের। শুধু তাই নয়, ২৪০ জনকে হামাস জিম্মি করে নিয়ে এসেছে গাজায়। এরমধ্যে নভেম্বরের যুদ্ধবিরতির সময় শতাধিক জিম্মিকে হামাস মুক্তি দিলেও এখনও ১২৯ জন আটক রয়েছে গাজায়।

এদিকে ৭ অক্টোবর থেকেই ইসরায়েলি বাহিনী গাজাকে সম্পূর্ণ অবরোধ করে দিনে-রাতে অনরবত বিমান হামলা চালিয়ে যাচ্ছে। যুদ্ধবিরতির সাতদিন বাদে গত ৭৬ দিনে ইসরায়েলি হামলায় গাজায় ২০ হাজারের বেশি মানুষ নিহত এবং আরও ৫২ হাজারের বেশি আহত হয়েছে। শুধু তাই নয়, বোমায় বিধ্বস্ত বাড়িঘরের ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে রয়েছে অসংখ্য ফিলিস্তিনির দেহ।

 



আপনার মূল্যবান মতামত দিন: