৮৮৬ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা বিলে স্বাক্ষর প্রেসিডেন্ট বাইডেনের

মুনা নিউজ ডেস্ক | ২৩ ডিসেম্বর ২০২৩ ১২:০৪

প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি

আগামী অর্থ বছরের জন্য ৮৮৬ বিলিয়ন ডলারের জাতীয় প্রতিরক্ষা বিল অনুমোদন করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তার স্বাক্ষরের মাধ্যমে এটি আইনে পরিণত হয়েছে। গতকাল ২২ ডিসেম্বর, শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউজ। খবর রয়টার্স।

মূলত প্রতিরক্ষা বিভাগ, জ্বালানি, জাতীয় নিরাপত্তা কর্মসূচি, পররাষ্ট্র বিভাগ ও গোয়েন্দা সংস্থাগুলোর জন্য অর্থবছরের বরাদ্দ অনুমোদন দেয় এ আইন।

এতে ইউক্রেনের জন্য সাহায্য অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া ইন্দো-প্রশান্ত মহাসাগরে চীনের বিরুদ্ধে নেয়া কর্মসূচিগুলো অনুমোদন করেছে বিলটি।

ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট বা এনডিএএ নামের এ বিল গত সপ্তাহে পাস করেছে কংগ্রেস। ডেমোক্র্যাটিক-নিয়ন্ত্রিত আমেরিকান সিনেনে ৮৭-১৩ ভোটে সংখ্যাগরিষ্টতা পায়। অন্যদিকে প্রতিনিধি পরিষদে ৩১০-১১৮ ভোটে পাস হয়।

কংগ্রেসে প্রতি বছর পাশ হওয়া প্রধান বিলগুলোর অন্যতম এনডিএএ। এতে প্রতিরক্ষা খাতের সদস্যদের বেতন বৃদ্ধি এবং যুদ্ধ জাহাজ ও উড়োজাহাজ কেনাকাটা থেকে শুরু করে তাইওয়ানের মতো বিদেশী অংশীদারদের সমর্থনের মতো নীতি অন্তর্ভুক্ত থাকে।

প্রায় তিন হাজার ১০০ পৃষ্ঠার আইনটি পরিষেবা সদস্যদের জন্য ৫ দশমিক ২ শতাংশ বেতন বৃদ্ধির আহ্বান জানিয়েছে এবং দেশের মোট জাতীয় নিরাপত্তা বাজেট প্রায় ৩ শতাংশ বাড়িয়ে ৮৮৬ বিলিয়ন ডলার করেছে।

সূত্র : রয়টার্স

 



আপনার মূল্যবান মতামত দিন: