যুক্তরাষ্ট্রে উ. কোরিয়ার পরমাণু হামলা ‘কিম শাসনের অবসান’ ঘটাবে : হোয়াইট হাউস

মুনা নিউজডেস্ক | ১৭ ডিসেম্বর ২০২৩ ০৩:২৯

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


উত্তর কোরিয়ার প্রতি ওয়াশিংটন শনিবার তার সতর্কবার্তা পুনর্ব্যক্ত করে বলেছে, যুক্তরাষ্ট্রে যেকোনো পারমাণবিক হামলার ফলে ‘কিম সরকারের অবসান হবে’।

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার পারমাণবিক পরামর্শমূলক গ্রুপের একটি যৌথ বিবৃতিতে আরো নিশ্চিত করা হয়েছে, দক্ষিণ কোরিয়ার ওপর পিয়ংইয়ংয়ের যেকোনো পারমাণবিক আক্রমণ ‘দ্রুত, অপ্রতিরোধ্য ও সিদ্ধান্তমূলক প্রতিক্রিয়ার সঙ্গে মোকাবেলা করা হবে।’

হোয়াইট হাউস থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ‘পরমাণুসহ মার্কিন সক্ষমতার সম্পূর্ণ পরিসর দিয়ে সমর্থিত রিপাব্লিক অব কোরিয়াকে বর্ধিত প্রতিরোধ প্রদানের জন্য যুক্তরাষ্ট্র তার অটুট প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছে।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিল মাসে একই রকম জোরালো শব্দে সতর্কবার্তা জারি করে বলেছিলেন, উত্তর কোরিয়ার যেকোনো পারমাণবিক হামলা পিয়ংইয়ং সরকারের জন্য ‘পরিণাম’ হবে।


এ ছাড়া পাঁচ মাস আগে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, যুক্তরাষ্ট্র বা তার মিত্রদের বিরুদ্ধে উত্তরের যেকোনো পারমাণবিক হামলার অর্থ হবে ‘কিম শাসনের অবসান’।

উত্তর কোরিয়া গত বছর নিজেকে একটি ‘অপরিবর্তনযোগ্য’ পারমাণবিক শক্তি হিসেবে ঘোষণা করেছে। দেশটি বারবার বলেছে, তারা কখনই তার পারমাণবিক কর্মসূচি ত্যাগ করবে না। পাশাপাশি দেশটির সরকার তাদের বেঁচে থাকার জন্যে এটিকে অপরিহার্য বলে মনে করে।


এদিকে গত মাসে পিয়ংইয়ং সফলভাবে একটি সামরিক গুপ্তচর উপগ্রহ কক্ষপথে স্থাপন করেছে। তারা তখন থেকে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার বড় সামরিক স্থাপনাগুলোর ছবি সংগ্রহ করার দাবি করছে।



আপনার মূল্যবান মতামত দিন: