যুক্তরাষ্ট্রে বেড়েছে ফিলিস্তিনিদের সংগ্রামের প্রতীক কেফিয়াহ বিক্রি

মুনা নিউজডেস্ক | ১২ ডিসেম্বর ২০২৩ ০৫:৪৭

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত

 

বেশিভাগ ফিলিস্তিনির কাছে কেফিয়াহ হলো তাদের সংগ্রাম ও প্রতিরোধের প্রতীক। গত অক্টোবরে গাজায় ইসরাইল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে কেফিয়াহ বিক্রির হার বৃদ্ধি পেয়েছে।

 

গত বৃহস্পতিবার রয়টার্সের সূত্রে আলজাজিরা বিষয়টি নিশ্চিত করেছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, যদিও অনেক জায়গায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কেফিয়াহ পরিধানকারীদের থেকে কাপড়টি কেড়ে নেয় এবং তাদের ওপর হামলা করে। ১৯৬১ সালে চালু হওয়া কেফিয়াহ প্রস্তুতকারক একমাত্র প্রতিষ্ঠান হিরবায়ি, যা ইসরাইল অধিকৃত পশ্চিম তীরে কেফিয়াহ সরবরাহ করে থাকে।

এর পরিবেশক আজার আগায়েভ জানান, কেফিয়াহ আমাদের দোকানে সামান্য সুচের মতো একটি সামগ্রী ছিল। তবে হঠাৎ করে বিপুল পরিমাণ মানুষ যত পারছে ওয়েবসাইট থেকে তা কিনছে। মাত্র দুদিনের মধ্যে আমাদের পুরো স্টক শেষ হয়ে যায়। শুধু যে বিক্রি হয়েছে এমন নয়; বরং অগ্রিম অর্ডারও এসেছে।

আগায়েভ আরো জানান, কেফিয়াহ কাপড়টি প্রায় ৪০ ধরনের রয়েছে। এর মধ্যে উজ্জ্বল রঙের পাশাপাশি ঐতিহ্যগত কালো ও সাদা অন্তর্ভুক্ত রয়েছে। সাদা-কালো রঙের এ কাপড়ের সাথে মিশে আছে ফিলিস্তিনি জনগণের পরিচয়। গাজায় স্থায়ী যুদ্ধবিরতিসহ নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যা বন্ধের অন্যতম প্রতীক হয়ে উঠেছে এ রুমাল।

ফলে যুদ্ধবিরোধী মিছিল ও সমাবেশগুলোতে কাপড়টি হয়ে ওঠে উপহারের অন্যতম সামগ্রী। ১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধ এবং ১৯৯৩ সালে অসলো চুক্তির আগ পর্যন্ত ইসরাইলি কর্তৃপক্ষ ফিলিস্তিনি পতাকা নিষিদ্ধ করলে তখন কেফিয়াহর প্রতীকী গুরুত্ব বেড়ে যায়।

সূত্র : আলজাজিরা ও আরব নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: