বাইডেনের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন জেলেনস্কি

মুনা নিউজডেস্ক | ১২ ডিসেম্বর ২০২৩ ০৫:৩৯

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে আজ সোমবার আমেরিকা যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ইউক্রেনকে সাহায্য করা নিয়ে বাইডেনের সঙ্গে রিপাবলিকানদের সংঘাত চলছে। হাউস অব রিপ্রেজেন্টেটিভসে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। সেখানে তারা ইউক্রেন ও ইসরায়েলকে দেওয়ার জন্য বাইডেনের ১০ হাজার ৬০০ কোটি ডলারের প্যাকেজ এখনো অনুমোদন করেননি।



হোয়াইট হাউস জানিয়েছে, কংগ্রেসে এই প্যাকেজ অনুমোদিত না হলে, আমেরিকা আর ইউক্রেনকে কোনো সাহায্য করতে পারবে না। এর ফলে রাশিয়ার সুবিধা হবে। এই পরিস্থিতিতে জেলেনস্কি আমেরিকায় আসছেন এবং বাইডেনের সঙ্গে তিনি ইউক্রেনকে সামরিক ও অর্থ সাহায্যের বিষয়টি নিয়ে আলোচনা করবেন।

জেলেনস্কি প্রথমে আর্জেন্টিনা গেছেন, সেখানে নতুন প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে।


তারপর তিনি আমেরিকা যাবেন। সূত্র উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, মঙ্গলবার জেলেনস্কি সিনেটরদের কাছে ভাষণ দেবেন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি রবিবার বিবৃতি দিয়ে জানিয়েছেন, জেলেনস্কি ও বাইডেনের মধ্যে বৈঠক হবে। তারা এই গুরুত্বপূর্ণ সময়ে ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের সাহায্য করা নিয়ে আলোচনা করবেন।

এ বিষয়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ইউক্রেনের প্রেসিডেন্টের অফিস জানিয়েছে, এই সফরে জেলেনস্কি সবচেয়ে বেশি গুরুত্ব দেবেন ইউক্রেন ও আমেরিকার মধ্যে সামরিক সহযোগিতা নিয়ে। বিশেষ করে অস্ত্র তৈরির যৌথ প্রকল্প ও এয়ার ডিফেন্স সিস্টেম নিয়ে আলোচনা হবে। আগামী দিনে দুই দেশ কিভাবে একে অপরকে সহযোগিতা করবে, সে বিষয় নিয়েও কথা হবে।

রিপাবলিকান সিনেটররা বাইডেনের ১০ হাজার ৬০০ কোটি ডলারের প্যাকেজ অনুমোদন করেননি।


তারা এর সঙ্গে অভিবাসী-নীতির বদল ও অভিবাসীদের সাহায্য করার বিষয়টিও জুড়তে চাইছেন। বাইডেন সিনেটরদের কাছে এই তহবিল অনুমোদন করার আবেদন জানিয়েছেন। তিনি এটাও বলেছেন, আর মাত্র কয়েক সপ্তাহ ইউক্রেনকে সাহায্য করা যাবে। তার মধ্যে নতুন প্যাকেজ অনুমোদিত না হলে ইউক্রেনকে আর সাহায্য করা সম্ভব হবে না।



আপনার মূল্যবান মতামত দিন: