বিতর্কিত ‘ভি-২২ অসপ্রে বিমান’ উড্ডয়ন স্থগিত করল যুক্তরাষ্ট্র

মুনা নিউজডেস্ক | ৮ ডিসেম্বর ২০২৩ ০০:৪৪

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


বিতর্কিত ‘ভি-২২ অসপ্রে বিমান’ উড্ডয়ন স্থগিত ঘোষণা করল যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে জাপানের উপকূলে একটি অসপ্রে বিমান বিধ্বস্ত হয়। এই ঘটনায় বিমানে থাকা আটজন আরোহীর সবাই নিহত হন। এরপর জাপান প্রথমে তাদের আকাশসীমায় মার্কিন সামরিক বাহিনীকেও অসপ্রে ওড়াতে নিষেধ করে।


আগে থেকেই অসপ্রে বিতর্কিত। কারণ জাপানের সমালোচকরা বলেছেন, যুক্তরাষ্ট্রের বিমান প্রস্তুতকারী কম্পানি বোয়িং এবং হেলিকপ্টার প্রস্তুতকারী কম্পানি বেলের তৈরি অসপ্রে বিমান দুর্ঘটনাপ্রবণ।
জাপানের পর অবশেষে মার্কিন সামরিক বাহিনীও বুধবার জানিয়েছে, গত সপ্তাহে জাপানের উপকূলে মারাত্মক দুর্ঘটনার পর ভি-২২ অসপ্রে বিমান উড্ডয়ন স্থগিত ঘোষণা করা হয়েছে। ঝুঁকি কমাতে মার্কিন বিমানবাহিনী এই ঘোষণা করেছে।


ইউএস এয়ারফোর্স স্পেশাল অপারেশন কমান্ড (এএফএসওসি) এক বিবৃতিতে বলেছে, ‘প্রাথমিক তদন্তের ফলাফল বলছে, যান্ত্রিক ত্রুটির কারণে বিমান দুর্ঘটনাটি ঘটেছে। তবে সঠিক কারণ এই মুহূর্তে অজানা।’ বিবৃতিতে আরো বলা হয়, ‘অসপ্রে উড়োজাহাজের ওড়া বন্ধ রাখার মধ্য দিয়ে সাম্প্রতিক ওই দুর্ঘটনা নিয়ে নিবিড় তদন্তের সময় ও সুযোগ পাওয়া যাবে।’ মার্কিন যুক্তরাষ্ট্র প্রাথমিকভাবে জাপানে মোতায়েন থাকা বিধ্বস্ত বিমান ইউনিটের অসপ্রে চলাচল বন্ধ করে দিলেও অন্য অসপ্রেগুলো পরীক্ষার পর উড়তে থাকবে বলে জানিয়েছে।


ফ্লাইট সেফটি ফাউন্ডেশনের মতে, বিমান পরিচালনা বা পরীক্ষা করার সময় দুর্ঘটনায় অন্তত ৫০ জন কর্মী মারা গেছে। এর মধ্যে ২০টিরও বেশি মৃত্যু ঘটেছে ২০০৭ সালে ভি-২২ যোগ হওয়ার পর। গত আগস্টেও একটি নিয়মিত সামরিক মহড়ার জন্য সৈন্য পরিবহনের সময় উত্তর অস্ট্রেলিয়ার উপকূলে অসপ্রে দুর্ঘটনায় তিনজন মার্কিন মেরিন সেনা মারা যান। ২০২২ সালে ন্যাটো প্রশিক্ষণ অনুশীলনের সময় উত্তর নরওয়ের একটি প্রত্যন্ত অঞ্চলে অসপ্রে বিধ্বস্ত হয়ে চার মার্কিন কর্মী নিহত হন। তাই বিমানটির নিরাপত্তা নিয়ে প্রশ্ন রয়ে গেছে।


রাজধানী টোকিও থেকে প্রায় এক হাজার ৪০ কিলোমিটার (৬৫০ মাইল) দক্ষিণ-পশ্চিমে ইয়াকুশিমা দ্বীপের কাছে ২৯ নভেম্বর একটি নিয়মিত প্রশিক্ষণের সময় দুর্ঘটনাটি ঘটে। বিমান প্রস্তুতকারী কম্পানি বোয়িংয়ের মতে, কমপক্ষে ৪০০টি বহুমুখী অসপ্রে সরবরাহ করা হয়েছে এবং বিমানগুলো মূলত মার্কিন বিমানবাহিনী, মেরিন এবং নৌবাহিনীতে ব্যবহার করা হয়। জাপানে মোতায়েন থাকা মার্কিন নৌবাহিনীর বিমানবাহী রণতরি ‘ইউএসএস কার্ল ভিনসন’ প্রয়োজনীয় কিছু জিনিস ও কর্মী সরবরাহ এবং প্রশিক্ষণের জন্য এই বিমান ব্যবহার করে।

বিমান ও হেলিকপ্টারের মতো দুইভাবেই উড়তে পারে ভি-২২ অসপ্রে বিমান। হেলিকপ্টারের মতো উল্লম্বভাবে উড্ডয়ন ও অবতরণও করতে পারে। একজন অবসরপ্রাপ্ত ইউএস মেরিন কর্নেল গ্রান্ট নিউজহাম বলেছেন, ‘অসপ্রে উড্ডয়ন এক সপ্তাহ বা তার বেশি সময় স্থগিত থাকলে কিছু সমস্যা শুরু হতে পারে। যেমন অসপ্রে ছাড়া প্রশিক্ষণে সমস্যা দেখা দেবে।’

মার্কিন যুক্তরাষ্ট্র বাদে জাপানই একমাত্র দেশ, যারা অসপ্রে পরিচালনা করে। দুর্ঘটনার পরপরই জাপান ১৪টি অসপ্রের উড্ডয়ন স্থগিত করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে দেশে ভি-২২-এর ফ্লাইট স্থগিত রাখতে বলে। জাপানের মন্ত্রিপরিষদসচিব হিরোকাজু মাতসুনো বৃহস্পতিবার বলেছেন, ‘এটা বলার অপেক্ষা রাখে না যে, বিমান পরিচালনার ক্ষেত্রে ফ্লাইটের নিরাপত্তা নিশ্চিত করা সর্বোচ্চ অগ্রাধিকার পাবে। ফ্লাইটের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে তথ্য ভাগ করে নেওয়ার অনুরোধ করব।’

জাপানের মানুষ শান্তিপ্রিয়। দক্ষিণ-পশ্চিম ওকিনাওয়ান দ্বীপপুঞ্জের বাসিন্দারা মার্কিন বিমান মোতায়েনের বিরোধিতা করেছিল। যেখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের পরাজয়ের পর থেকে মার্কিন সামরিক বাহিনী উপস্থিত রয়েছে। ২০১৬ সালেও সেখানে একটি অসপ্রে দুর্ঘটনার মুখে পড়ে। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রকে জাপান অসপ্রে উড্ডয়ন স্থগিত রাখতে বলে।



আপনার মূল্যবান মতামত দিন: