ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

মুনা নিউজডেস্ক | ৭ ডিসেম্বর ২০২৩ ০১:০০

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


ফিলিস্তিনের পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতা নষ্ট করছে এমন ব্যক্তিদের (ইসরায়েলি বসতি স্থাপনকারী) ওপর মার্কিন ভিসা নীতির নতুন ঘোষণা এসেছে। এই বিষয়ে অ্যান্টনি জে ব্লিনকেন একটি বিবৃতি দিয়েছেন। মঙ্গলবার (০৫ ডিসেম্বর) এক প্রেস বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন এ নিষেধাজ্ঞার বিষয়ে জানান।

বিবৃতিতে ব্লিনকেন বলেন, ফিলিস্তিনের পশ্চিম তীরে শান্তি নষ্ট করে, এমন পদক্ষেপের বিরোধিতা মার্কিন যুক্তরাষ্ট্র সব সময় করেছে।


এর মধ্যে উল্লেখযোগ্য, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের আক্রমণ এবং ইসরায়েলিদের বিরুদ্ধে ফিলিস্তিনি আক্রমণ।
ব্লিনকেন বলেছেন, আমরা পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংস হামলাকারীদের (ইসরায়েলি বসতি স্থাপনকারী) বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য ইসরায়েলি সরকারকে জোর দিয়েছি। মার্কিন প্রেনিডেন্ট বাইডেনও যেমন বার বার বলেছেন, আক্রমণগুলো অগ্রহণযোগ্য। গত সপ্তাহে ইসরায়েলে গিয়ে আমি স্পষ্ট করে বলেছিলাম, মার্কিন যুক্তরাষ্ট্র তাদের নিজস্ব কর্তৃপক্ষের অধীনে সব ব্যবস্থা নিতে প্রস্তুত।


বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট আজ(০৫ ডিসেম্বর) থেকে পশ্চিমতীরে শান্তি, নিরাপত্তা বা স্থিতিশীলতা নষ্ট করার সঙ্গে জড়িত আছেন, এমন ব্যক্তিদের ওপর নতুন একটি ভিসা বিধিনিষেধ প্রয়োগ করেছে। সহিংসতামূলক কাজ বা অন্যান্য কর্মকাণ্ডের মাধ্যেমে বেসামরিক নাগরিকদের প্রয়োজনীয় মৌলিক পরিষেবা নিতে বাধা দেয়, এমন ব্যক্তিসহ তাদের পরিবারের সদস্যরাও এই বিধিনিষেধের অধীনে থাকতে পারেন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, আমরা পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ঘটা সহিংসতার জবাবদিহি চাওয়ার চেষ্টা চালিয়ে যাব। সেখানে বিবেচনা করা হবে না অপরাধী কোন দেশের।


ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের চরমপন্থীদের হামলা থেকে রক্ষা করার জন্য ইসরায়েলকে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। এই বিষয়টি স্পষ্ট করার জন্য আমরা ইসরায়েলি নেতাদের সঙ্গে সম্পর্ক রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছি। একইভাবে ইসরায়েলিদের বিরুদ্ধে ফিলিস্তিনি আক্রমণ ঠেকাতেও কিছু করতে হবে, তা স্পষ্ট করার জন্য আমরা ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্ক রাখব।
ইসরায়েল ও ফিলিস্তিনি, উভয় কর্তৃপক্ষের দায়িত্ব পশ্চিম তীরে স্থিতিশীলতা বজায় রাখা। পশ্চিম তীরের অস্থিতিশীলতা ইসরায়েলি এবং ফিলিস্তিনি উভয় পক্ষের ক্ষতি করে।


এর জন্য দায়িদের জবাবদিহি করতে হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: