যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ থেকে রিপাবলিকান নেতা বহিষ্কার

মুনা নিউজ ডেস্ক | ২ ডিসেম্বর ২০২৩ ১৪:৩০

প্রতিনিধি পরিষদ থেকে রিপাবলিকান আইনপ্রণেতা জর্জ সান্টোসকে বহিষ্কার : সংগৃহীত ছবি প্রতিনিধি পরিষদ থেকে রিপাবলিকান আইনপ্রণেতা জর্জ সান্টোসকে বহিষ্কার : সংগৃহীত ছবি

 

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ থেকে রিপাবলিকান আইনপ্রণেতা জর্জ সান্টোসকে বহিষ্কার করা হয়েছে। ১৭৮৯ সালে কংগ্রেসের যাত্রা শুরুর পর ষষ্ট এবং ২০০২ সালের পর প্রথম ব্যক্তি হিসেবে বহিষ্কৃত হলেন। প্রথমবারের মতো তিনি প্রতিনিধি পরিষদের সদস্য হয়েছিলেন। মথ্যি তথ্য দিয়ে কংগ্রেসের সদস্যপদ লাভ এবং দাতাদের অর্থ তছরুপ করে বিলাসবহুল জীবনযাত্রা নির্বাহ করায় তার বিরুদ্ধে এই ব্যবস্থা গ্রহণ করা হয়।

১ ডিসেম্বর শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ৩১১-১১৪ ভোটে তাকে বহিষ্কার করে। উল্লেখ্য, প্রতিনিধি পরিষদে কাউকে বহিষ্কার করতে হলে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার দরকার হয়।

প্রতিনিধি পরিষদের ২৩৪ বছরের ইতিহাসে অন্যতম বিতর্কিত চরিত্র এই ৩৫ বছর বয়স্ক নিউ ইয়র্ক রিপাবলিকান ২০২২ সালে নির্বাচিত হন। কিন্তু তারপরই প্রকাশিত হয় যে নির্বাচনের আগে তিনি নিজের সম্পর্কে যেসব তথ্য দিয়েছিলেন, সেগুলোর প্রায় সবই ভুল। তার শিক্ষা, ধর্ম, পেশাগত অভিজ্ঞতা- সবই মিথ্যা ছিল।

ফেডারেল প্রসিকিউটররা তার বিরুদ্ধে নির্বাচনী তহবিলে কারচুপি করা, দাতাদের অর্থ আত্মসাৎ করার অভিযোগ উত্থাপন করেছেন। তবে স্যান্টোস এসব অভিযোগ অস্বীকার করেছেন। পরে তদন্তে সব অভিযোগ প্রমাণিত হয়।

তিনি দাবি করেছিলেন যে তিনি গোল্ডম্যান স্যাচেসে কাজ করেছেন, তিনি ইহুদি, তিনি কলেজ ভলিবল দলে তারকা খেলোয়াড় ছিলেন। কিন্তু এর কোনোটাই সত্য ছিল না।


সূত্র : আল জাজিরা

 



আপনার মূল্যবান মতামত দিন: