যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যার চেষ্টা, সন্দেহ ভারতের দিকে

মুনা নিউজডেস্ক | ২৪ নভেম্বর ২০২৩ ০১:৩৩

ছবিঃ সংগৃহীত ছবিঃ সংগৃহীত


কানাডার পর এবার যুক্তরাষ্ট্র। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর অভিযোগ ছিল, খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জারকে হত্যার সঙ্গে ভারত যুক্ত ছিল বলে তাদের কাছে তথ্য-প্রমাণ আছে। এবার সম্প্রতি যুক্তরাজ্যের ফিন্যানশিয়াল টাইমসের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে খালিস্তানপন্থী নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার চেষ্টা হয়েছিল। মার্কিন কর্মকর্তারা তা হতে দেননি।


এর সঙ্গেও ভারত জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।
মার্কিন তদন্তকারীরা সিলবন্ধ খামে এই বিষয়ে প্রতিবেদন দিয়েছেন। সেই প্রতিবেদন জনসমক্ষে আনা হবে কি না তা নিয়ে চিন্তাভাবনা চলছে।

হোয়াইট হাউসের বক্তব্য
হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র ওয়াটসন জানিয়েছেন, ‘আমরা এই বিষয়টির ওপর খুবই গুরুত্ব দিচ্ছি।


মার্কিন সরকার ভারতের সর্বোচ্চ পর্যায়ে বিষয়টি তুলেছিল। যখন বিষয়টি তোলা হয়, তখন ভারতীয় প্রতিনিধিরা আশ্চর্য হয়ে যান। তারা বারবার বলেন, ভারত কখনোই এই ধরনের নীতি নিয়ে চলে না।’
হোয়াইট হাউসের আশা, ‘আগামী দিনে ভারত এই বিষয়ে আরো কথা বলবে এবং বিষয়টির তদন্ত করবে।



ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য
এই বিষয়ে গণমাধ্যম ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচীর কাছে জানতে চেয়েছিল। অরিন্দম বাগচী জানিয়েছেন, ‘ভারত-মার্কিন সুরক্ষা সহযোগিতা নিয়ে সাম্প্রতিক আলোচনায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কিছু সংগঠিত অপরাধী, বন্দুকবাজ, জঙ্গি ও অন্যদের সম্পর্কে তথ্য শেয়ার করা হয়। দুই দেশের কাছেই এই তথ্য চিন্তার বিষয়। দুই দেশই বিষয়টি নিয়ে ফলোআপ করবে বলে ঠিক হয়েছে।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরো জানিয়েছেন, ‘ভারত এই তথ্যগুলোকে খুবই গুরুত্ব দিচ্ছে।


কারণ, তা আমাদের দেশের অভ্যন্তরীণ নিরাপত্তাও ক্ষুণ্ণ করছে। বিভিন্ন বিভাগ এই তথ্যগুলো খতিয়ে দেখছে।’
কে এই পান্নুন?
পান্নুন হলেন যুক্তরাষ্ট্রের মধ্য চল্লিশের এক শিখ নেতা। তিনি ‘জাস্টিস ফর শিখ’ বলে একটি সংগঠনের প্রতিষ্ঠাতা।

গত মাসে তিনি একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে শিখদের এয়ার ইন্ডিয়ার বিমানে চড়তে মানা করা হয়। বলা হয়, এয়ার ইন্ডিয়ার বিমানে চড়লে জীবন সংশয় হতে পারে।

এই হুমকির পর ১৯৮৫ সালে শিখ সন্ত্রাসবাদীদের এয়ার ইন্ডিয়ার বিমান ছিনতাই ও ৩২৯ জন যাত্রী ও বিমানকর্মীর মৃত্যুর স্মৃতি আবার মানুষের মনে ফিরে এসেছে।

ভারতের তদন্তকারী সংস্থা এনআইএ এরপর পান্নুমের বিরুদ্ধে অভিযোগও দায়ের করেছে।

ফিন্যানশিয়াল টাইমসকে পান্নুন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের মাটিতে, যুক্তরাষ্ট্রের নাগরিকের বিরুদ্ধে এই ঘটনা তো মার্কিন সার্বভৌমত্বের কাছে একটা চ্যালেঞ্জ। বাইডেন প্রশাসনের ওপর তার পূর্ণ আস্থা আছে। তারা এই চ্যালেঞ্জের মোকাবেলা করতে পারবে বলে তিনি মনে করেন।



আপনার মূল্যবান মতামত দিন: