নির্বাচিত হলে বাইডেনের প্রস্তাবিত চুক্তি ছুড়ে ফেলবেন ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ১৯ নভেম্বর ২০২৩ ১১:২৯

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্প এবং বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্প এবং বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি

২০২৪ সালের আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচিত হলে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য চুক্তি থেকে সরে আসবেন বলে ঘোষণা দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৮ নভেম্বর, শনিবার যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যে সমর্থকদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় এই ঘোষণা দেন তিনি । খবর রয়টার্সের।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৩টি দেশের সঙ্গে ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক (আইপিইএফ) চুক্তি স্বাক্ষর নিয়ে অনেক দূর এগিয়ে গিয়েছিলেন বাইডেন। মূলত এই অঞ্চলে চীনের বাণিজ্যিক প্রভাব মোকাবিলায় এই চুক্তির পথে হাঁটছে বাইডেন প্রশাসন।

তবে সম্প্রতি ভিয়েতনাম, ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশ শ্রম অধিকার ও পরিবশে নিয়ে শক্তিশালী প্রতিশ্রুতি দিতে অস্বীকার করায় এই চুক্তি কিছুটা হোঁচট খেয়েছে।

এরপরও যুক্তরাষ্ট্রের প্রত্যাশা ছিল এবারের এপেক সম্মেলণে এই চুক্তি স্বাক্ষরিত হবে। তবে এমন সম্ভাবনা নাকচ করে দিয়েছেন অর্থনীতি বিশেষজ্ঞরা।

এর আগেরবার দায়িত্ব নেওয়ার পরই ২০১৭ সালে এসব দেশের সঙ্গে করা আমেরিকান সরকারের ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) বাণিজ্য চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করেছিলেন ট্রাম্প। নতুন এই চুক্তিকেও দ্বিতীয় টিপিপি চুক্তি বলে অবহিত করেছেন তিনি। একই সঙ্গে এবার নির্বাচিত হয়ে হোয়াইট হাউসে ফিরলে নতুন এই চুক্তি থেকেও যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে আসবেন বলে ঘোষণা দিয়েছেন তিনি।

ট্রাম্প বলেন, পরবর্তী সরকার এলে বাইডেনের টিপিপি টু পরিকল্পনা প্রথম দিনেই শেষ হয়ে যাবে।

 

সূত্র : রয়টার্স 



আপনার মূল্যবান মতামত দিন: