লেবাননে হামলা : ইসরায়েলকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ১৩ নভেম্বর ২০২৩ ২১:২৮

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ও আমেরিকান প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন : সংগৃহীত ছবি ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ও আমেরিকান প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন : সংগৃহীত ছবি


ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধ ঘিরে লেবানন সীমান্তে প্রায় প্রতিদিন ইসরায়েল ও হিজবুল্লাহর যোদ্ধাদের মধ্যে সংঘাত হচ্ছে। গাজা যুদ্ধের মধ্যে এই সীমান্তে উত্তেজনায় ইসরায়েলের ভূমিকা ‍নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে তাদের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। ১১ নভেম্বর, শনিবার ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে এক ফোনালাপে এই উদ্বেগের কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। খবর সংবাদমাধ্যম অ্যাক্সিওসর।

হামাসের হামলার জবাবে ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েল। এই যুদ্ধ শুরুর পর থেকেই লেবাবন সীমান্তে ইসরায়েলি সেনাদের সঙ্গে প্রতিনিয়ত সংঘাতে জড়াচ্ছে হিজবুল্লাহ। এর ফলে এই যুদ্ধ মধ্যপ্রাচ্যের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে, এমন আশঙ্কা করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে দমনের নামে লেবাননের ভেতরে ইসরায়েলের বিমান হামলার কারণে এই সংঘাত ঝুঁকি আরও বাড়ছে। মূলত লেবাবননে ইসরায়েলের হামলা ঘিরে হোয়াইট হাউসে যে অস্বস্তি সৃষ্টি হয়েছে সেটাই তেলআবিবকে জানিয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী।

এক আমেরিকান কর্মকর্তা জানান, হোয়াইট হাউসের নির্দেশে লেবাননে ইসরায়েলি সামরিক পদক্ষেপ বাড়ানোর বিষয়ে গ্যালান্টের কাছে উদ্বেগ প্রকাশ করেন অস্টিন।

গাজায় যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েল-লেবানন সীমান্তে প্রতিদিনই সংঘর্ষ হচ্ছে। এসব সংঘর্ষে ১০ জন ইসরায়েলি সেনা ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এ ছাড়া ৬০ জনের বেশি হিজবুল্লাহ যোদ্ধা এবং লেবাননের বেশ কয়েক জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: