দোদুল্যমান ৫ অঙ্গরাজ্যের জরিপে বাইডেনকে টেক্কা দিলেন ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ৮ নভেম্বর ২০২৩ ২০:৩৮

বর্তমান প্রেসিডেন্ট বাইডেনকে টপকে গেছেন সাবেক ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি বর্তমান প্রেসিডেন্ট বাইডেনকে টপকে গেছেন সাবেক ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

পরবর্তী নির্বাচনে ভোটাররা কাকে ভোট দেবেন এমন একটি জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ৫টি প্রধান দোদুল্যমান অঙ্গরাজ্যে (সুইং স্টেট) বর্তমান প্রেসিডেন্ট বাইডেনকে টপকে গেছেন সাবেক ডোনাল্ড ট্রাম্প। গত ৫ নভেম্বর রোববার নিউ ইয়র্ক টাইমস ও সিয়েনা কলেজের যৌথ এই জরিপটি প্রকাশিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ছয়টি অঙ্গরাজ্যকে সুইং স্টেট বলা হয়। এগুলো হলো— নেভাডা, জর্জিয়া, অ্যারিজোনা, মিশিগান, উইসকনসিন এবং পেনসিলভানিয়া। এই অঙ্গরাজ্যগুলোতে কোনো দলেরই একক সংখ্যাগরিষ্ঠতা নেই। সাধারণ এই ছয় অঙ্গরাজ্যই ভোটের চূড়ান্ত ফলাফল নির্ধারণ করে।

জরিপ অনুসারে, বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে সম্ভাব্য রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নেভাডায় ৫২ শতাংশ ভোটারের সমর্থন পেয়েছেন এর বিপরীতে বাইডেন ৪১ শতাংশ ভোটারের মনোযোগ কেড়েছেন।

অন্যদিকে জর্জিয়ায় ট্রাম্প ৪৯ শতাংশ ও বাইডেন ৪৩ শতাংশ, অ্যারিজোনায় ট্রাম্প ৪৯ শতাংশ ও বাইডেন ৪৪ শতাংশ, মিশিগানে ট্রাম্প ৪৮ শতাংশ ও বাইডেন ৪৩ শতাংশ এবং পেনসিলভানিয়ায় ট্রাম্প ৪৮ শতাংশ ও বাইডেন ৪৪ শতাংশ ভোটারের সমর্থন পেয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, দোদুল্যমান রাজ্যগুলোর মধ্যে শুধুমাত্র উইসকনসিন অঙ্গরাজ্যে বাইডেন এগিয়ে আছেন। জরিপে সেখানে ট্রাম্প ৪৫ শতাংশ মানুষের সমর্থন পেয়েছেন। বিপরীতে বাইডেন পেয়েছেন ৪৭ শতাংশ মানুষের সমর্থন।

২২ অক্টোবর থেকে ৩ নভেম্বরের মধ্যে পরিচালিত ওই জরিপটি ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রার্থীর জন্য উদ্বেগজনক। যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকেই সম্ভাব্য প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে। জরিপের ফলাফল নির্বাচনেও বজায় থাকলে জো বাইডেনের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্প ৩০০ টির বেশি ইলেক্টোরাল কলেজ ভোট পেয়ে সহজেই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

তবে জরিপের ফল নির্বাচনে উল্টে যেতেও দেখা গেছে অতীতে। ২০১২ সালের নির্বাচনের এক বছর আগে গ্যালাপের পরিচালিত একটি জরিপে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা হেরে যাবেন বলে ভবিষ্যদ্বাণী করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ওবামা বিজয়ী হয়ে জরিপটিকে ভুল প্রমাণিত করেছিলেন।

জরিপের ফল অনুকূলে না থাকলেও নির্বাচন নিয়ে বাইডেনের প্রচারণা শিবির বেশ আশাবাদী মনোভাব দেখিয়েছে। এই শিবিরের মুখপাত্র কেভিন মুনোজ দাবি করেছেন, কঠোর পরিশ্রম এ প্রচারণার মধ্য দিয়ে ২০২৪ সালের নির্বাচনে তারাই বিজয়ী হবেন।

জরিপে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বাইডেনকে পিছিয়ে রাখার কারণ হিসেবে ভোটাররা বাইডেনের বয়স ও মানসিক অবস্থাকে দায়ী করেছেন। অনেকেই মনে করেন, অর্থনৈতিক বিষয়গুলোতে বাইডেনের চেয়ে ট্রাম্প ভালো করবেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: