লিংকডইন আবার কর্মী ছাঁটাই : চীনে বন্ধ হবে অ্যাপ

মুনা নিউজ ডেস্ক | ৯ মে ২০২৩ ২১:৩৪

লিংকডইন আবার কর্মী ছাঁটাই লিংকডইন আবার কর্মী ছাঁটাই

 

মাইক্রোসফটের মালিকানাধীন পেশাজীবীদের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ও নতুন চাকরি খোঁজার মাধ্যম লিংকডইন আবারও কর্মী ছাঁটাই করেছে। প্রতিষ্ঠানটি গতকাল সোমবার ৭১৬ জন কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি চীনকেন্দ্রিক চাকরির আবেদনও বন্ধ করে দেবে।

২০ হাজার কর্মীর প্রতিষ্ঠান লিংকডইনের গত বছরের প্রতি ত্রৈমাসিকে রাজস্ব আয় বেড়েছে। এরপরও বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে অনেক বড় বড় প্রযুক্তিপ্রতিষ্ঠাগুলোর মতো কর্মী ছাঁটাই করার দলে যোগ দিয়েছে প্রতিষ্ঠানটি। লিংকডইন মূলত বিজ্ঞাপনের মাধ্যমে আয় করে থাকে। এ ছাড়া নিয়োগ ও বিক্রয় পেশাদারদের সাবস্ক্রিপশন থেকেও প্রতিষ্ঠানটি আয় করে।

অর্থনৈতিক মন্দার কারণে সারা বিশ্বের শ্রমবাজার এখন অস্থিতিশীল। প্রায় সময় বড় প্রতিষ্ঠানগুলো কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিচ্ছে। কোনো কোনো প্রতিষ্ঠান ইতিমধ্যে বিপুলসংখ্যক কর্মী ছাঁটাই করেছে। ২০২২ সালের শেষ দিকে গুগল, মেটা, টুইটারসহ বড় বড় প্রযুক্তিপ্রতিষ্ঠান কর্মী ছাঁটাইয়ের মধ্য দিয়ে বিশ্বে প্রথম একসঙ্গে বিপুলসংখ্যক কর্মী ছাঁটাইয়ের ঢল শুরু হয়। সেই ঢল এখনো অব্যাহত। প্রযুক্তিপ্রতিষ্ঠান ছাড়াও অর্থ, গণমাধ্যম, অটোমোটিভসহ আরও নানা সেক্টর থেকে কর্মী ছাঁটাই চলছে।

প্রযুক্তি খাতে কর্মী ছাঁটাই পর্যবেক্ষণ করা ওয়েবসাইট লেঅফসডটএফওয়াইআই-এর হিসাবে, গত ৬ মাসে সারা বিশ্বে প্রযুক্তি খাতের ২ লাখ ৭০ হাজার কর্মী ছাঁটাই করা হয়েছে। আর শুধু মে মাসেই ছাঁটাই করা হয়েছে পাঁচ হাজার কর্মী।

লিংকডইনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রায়ান রোসলানস্কি কর্মীদের কাছে লেখা এক চিঠিতে বলেছেন, প্রতিষ্ঠানটির সেলস, অপারেশন ও সাপোর্ট টিম থেকে এবার কর্মী ছাঁটাই করা হবে। প্রতিষ্ঠানটির কার্যক্রম সুবিন্যস্ত করার লক্ষ্যে দ্রুত এই পরিবর্তনের সিদ্ধান্ত নিতে হয়েছে। রোসলানস্কি ওই চিঠিতে আরও বলেন, তবে এই পরিবর্তনের ফলে আর ২৫০টি নতুন পদে কর্মী নিয়োগ দেওয়া হবে।
লিংকডইনের একজন মুখপাত্র বলেছেন, যে কর্মীরা এবার ছাঁটাই হবেন, প্রতিষ্ঠানটির নতুন চাকরির জন্য তাঁরাও আবেদন করতে পারবেন।

লিংকডইন বলছে, পাশাপাশি চ্যালেঞ্জিং পরিবেশের কার‌ণে চীন থেকে প্রতিষ্ঠানটির চাকরির অ্যাপ ‘ইনক্যারিয়ারস’ সরিয়ে নেওয়া হচ্ছে। আগামী ৯ আগস্টের মধ্যে অ্যাপটির কার্যক্রম বন্ধ হয়ে যাবে। তবে অ্যাপ বন্ধ করে দিলেও চীনে ভিন্নভাবে কাজ করবে প্রতিষ্ঠানটি। যাতে দেশের বাইরে কর্মী নিয়োগ ও প্রশিক্ষণ দিতে চীনে কাজ করা সংস্থাগুলোকে সহায়তা করা যেতে পারে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মুখপাত্র।

এর আগে গত ফেব্রুয়ারিতে লিংকডইন নিয়োগ বিভাগ থেকে কর্মী ছাঁটাই করেছে। গত জানুয়ারিতে উইন্ডোজ নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট ১০ হাজার কর্মী ছাঁটাই করার ঘোষণা দিয়েছিল, যা প্রতিষ্ঠানটির মোট শ্রমশক্তির প্রায় ৫ শতাংশ। এই ঘোষণার এক মাসের মধ্যেই মাইক্রোসফটের মালিকানাধীন লিংকডইন কর্মী ছাঁটাই করে।

সম্প্রতি বহুজাতিক কোম্পানি অ্যামাজন ২৭ হাজার কর্মী ছাঁটাই করেছে। প্রতিষ্ঠানটির ইতিহাসে এটাই সবচেয়ে বড় ছাঁটাইয়ের ঘটনা। এ ছাড়া ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা ২১ হাজার এবং গুগলের মাদার কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশন ১২ হাজার কর্মী ছাঁটাই করেছে।



আপনার মূল্যবান মতামত দিন: