যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা করেছিল ইরান: এফবিআই

মুনা নিউজ ডেস্ক | ২ নভেম্বর ২০২৩ ১৭:৪৪

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


যুক্তরাষ্ট্রের সাবেক ও বর্তমান বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে হত্যার পরিকল্পনা করেছিল ইরান। এমনটাই দাবি করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের প্রধান ক্রিস্টোফার রে। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের শুনানিতে এ কথা জানান রে। রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


সিনেটের হোমল্যান্ড সিকিউরিটি-বিষয়ক স্থায়ী কমিটির শুনানিতে রে জানান, ২০২৩ সালজুড়ে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবাদের ঝুঁকি ও হুমকি বেড়ে গেছে। কিন্তু ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যকার সংঘাতের কারণে এই ঝুঁকি ও হুমকি পুরোপুরি অন্য স্তরে পৌঁছে গেছে।


ক্রিস্টোফার রে আরও বলেন, বিশ্বে সন্ত্রাসবাদের সবচেয়ে বড় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হলো ইরান। দেশটি অতীতে বিভিন্ন সময় আমেরিকার মাটিতে, আমেরিকার বাইরে সরাসরি বা পরোক্ষভাবে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা করেছে। এ সময় তিনি লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে ইরানের সবচেয়ে বড় কৌশলগত অংশীদার বলে উল্লেখ করেন। রে দাবি করেন, বিগত কয়েক বছর ধরেই হিজবুল্লাহ যুক্তরাষ্ট্রের মাটিতে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এসব কর্মকাণ্ডের মধ্যে রয়েছে তহবিল সংগ্রহ, অস্ত্র কেনা ও গুপ্তচরবৃত্তি।

এফবিআই সক্রিয়ভাবে এসব গোষ্ঠী যুক্তরাষ্ট্রে কী ধরনের কার্যক্রম চালাচ্ছে, তাদের লক্ষ্য কী, সে বিষয়ে তীক্ষ্ণ নজর রাখছে বলেও জানান রে। তিনি জানান, ইরান ও বিভিন্ন অরাষ্ট্রীয় গোষ্ঠী এরই মধ্যে যুক্তরাষ্ট্রের স্বার্থ ও বিভিন্ন অবকাঠামোতে একাধিকবার সাইবার হামলা চালিয়েছে। এফবিআইয়ের প্রধান এ সময় সতর্ক করে বলেন, এসব কার্যক্রম মধ্যপ্রাচ্যে সংকট ছড়িয়ে পড়ার ক্ষেত্রে প্রভাবকের ভূমিকা পালন করতে পারে।

সিনেট কমিটির শুনানিতে ক্রিস্টোফার রে আরও জানান, হামাস যুক্তরাষ্ট্রে কোনো ধরনের নাশকতা চালাবে এমন সক্ষমতা বা ইচ্ছা কোনোটাই নেই—এ ধরনের তথ্য এফবিআইয়ের কাছে রয়েছে। তবে হামাস বা অন্য কোনো সন্ত্রাসী সংগঠন যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারবে না এমন আশঙ্কাও একেবারে উড়িয়ে দেননি তিনি।

 



আপনার মূল্যবান মতামত দিন: