গাজায় সামরিক অভিযানের জন্য ইসরাইল এককভাবে দায়ি: যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ৩০ অক্টোবর ২০২৩ ১৭:২৮

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান : সংগৃহীত ছবি হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান : সংগৃহীত ছবি


গাজা উপত্যকায় ইসরাইলের বর্বর হামলা এবং আট হাজারের বেশি ফিলিস্তিনি নাগরিক হত্যার ঘটনায় ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের মুখে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেছেন, গাজায় নিরপরাধ মানুষের জীবন রক্ষা করার দায়িত্ব ইসরাইলের। ইসরাইল তার সামরিক অভিযানের জন্য এককভাবে দায়ি থাকবে বলেও মন্তব্য করেছেন তিনি।

২৯ অক্টোবর, রোববার এক সাক্ষাৎকারে এসব কথা বলেন হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান।

সুলিভান বলেন, এই সামরিক অভিযানের প্রতি মুহূর্তে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী ও দেশটির সরকারের উচিত হামাসকে লক্ষ্যবস্তু করা। সশস্ত্র গোষ্ঠীর সদস্য ও বেসামরিক নাগরিকদের মধ্যে পার্থক্য করার জন্য ইসরাইলের সব ধরনের সতর্কতা অবলম্বন করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

তিনি জানান, যুক্তরাষ্ট্রের অবস্থান এ বিষয়ে সবসময়ই স্পষ্ট ছিলো। বাইডেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক ফোনালাপে এই অবস্থান পুনর্ব্যক্ত করবেন বলেও জানান তিনি।

ইসরাইল কী মানবাধিকার ও আন্তর্জাতিক আইন মেনে গাজায় অভিযান চালাচ্ছে, এমন প্রশ্ন এড়িয়ে যান সুলিভান।

গাজায় বিদ্যুৎ ও ইন্টারনেট পরিষেবা বিচ্ছিন্ন করেছে ইসরাইল, এ প্রসঙ্গে তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থা পুনরুদ্ধারের বিষয়টি গুরুত্বপূর্ণ।

এর আগে শনিবার টানা তৃতীয় সপ্তাহের মতো ফিলিস্তিনিদের সমর্থনে বড় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে। পাশাপাশি যুদ্ধবিরতির আহবান জানিয়েছে আরব বিশ্ব ও জাতিসংঘ।

রাশিয়া, চীন ও ইরানের মতো প্রভাবশালী দেশগুলো বলছে, যুক্তরাষ্ট্রের কূটনৈতিক ব্যর্থতার কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। যুক্তরাষ্ট্রের সহযোগিতায় গাজায় মানুষ হত্যা করছে ইসরাইল। এমন পরিস্থিতিতে ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে বাইডেন প্রশাসন।

বিতর্ক থেকে নিজেদের দূরে রাখতেই সুর নরম করেছে যুক্তরাষ্ট্র, এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।

সূত্র : সিএনএন



আপনার মূল্যবান মতামত দিন: