সারা বিশ্বের নির্বাচনগুলোতে জনগণের আস্থা নষ্ট করছে রাশিয়া : যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ২২ অক্টোবর ২০২৩ ১২:২১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


রাশিয়া নিজের গুপ্তচর নেটওয়ার্ক, রাষ্ট্র-চালিত গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে সারা বিশ্বের নির্বাচনগুলোতে জনগণের আস্থা নষ্ট করছে। ২০ অক্টোবর শুক্রবার প্রকাশিত আমেরিকান গোয়েন্দা প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। প্রতিবেদনটি সম্পর্কে প্রায় ১০০ টি দেশে অবস্থিত আমেরিকান দূতাবাসকে জানানো হয়েছে।

আমেরিকান গোয়েন্দাদের প্রাপ্ত ফলাফলের উদ্ধৃতি দিয়ে উক্ত প্রতিবেদনে বলা হয়েছে, "রাশিয়া নির্বাচনী বিশুদ্ধতার প্রতি জনগণের আস্থা হ্রাস করার জন্য অভিযান পরিচালনার দিকে মনোনিবেশ করছে। এটি সারা বিশ্বেই করা হচ্ছে।"

এতে আরো বলা হয়, "আমাদের তথ্য এই ইঙ্গিতই করছে যে, ক্রেমলিন সহ রাশিয়ান সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা মনে করেন এই ধরণের অভিযানে কাজ হয়। তারা এটিকে কার্যকর বলে মনে করেন।"

সংবাদমাধ্যম সিবিএস নিউজ এর প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করে বলা হয়েছেঃ

আমেরিকান গোয়েন্দাদের এমন মূল্যায়ন ইউরোপ, এশিয়া, আফ্রিকা এবং উত্তর আমেরিকার প্রায় ১০০ টি দেশের দূতাবাসে তারবার্তার মাধ্যমে পাঠানো হয়েছে। এটি এমন এক সময়ে প্রকাশ পেয়েছে যখন ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন নিয়ে ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে তীব্র উত্তেজনা চলছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সাল এবং গত বছরের মধ্যে রাশিয়া যুক্তরাষ্ট্র সহ অন্তত নয়টি গণতান্ত্রিক রাষ্ট্রের নির্বাচনে জনগণের আস্থা হ্রাস করার জন্য "সমন্বিত প্রচেষ্টা" চালিয়েছে। এছাড়া, আরো ১৭ টি গণতান্ত্রিক রাষ্ট্রের নির্বাচনে অন্য উপায়ে টার্গেট করা হয়েছে। টার্গেট করা দেশগুলোর নাম না করে প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র সরকার দেশগুলোর সঙ্গে রুশ অভিযানের তথ্য শেয়ার করেছে।

ওদিকে, বার্তা সংস্থা এএফপির বরাতে তাইওয়ান থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক তাইপে টাইমস এর প্রতিবেদনে বলা হয়েছেঃ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একজন কর্মকর্তা বলেছেন, ২০২০ সালের আমেরিকান নির্বাচন এবং করোনা মহামারী সম্পর্কে বিভ্রান্তি ছড়ানোর ক্ষেত্রে সাফল্যের পর রাশিয়া নির্বাচনে প্রভাব বিস্তারের কাজ এগিয়ে নিতে উৎসাহ পেয়েছে।

সূত্র : সিবিএস নিউজ/ এএফপি



আপনার মূল্যবান মতামত দিন: