হামাস-ইসরাইল সংঘাত : বৈশ্বিক সতর্কতা জারি করল যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ২০ অক্টোবর ২০২৩ ১১:৩০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় স্বাধীনতাকামী সংগঠন হামাসের সাথে ইসরাইলের চলমান সংঘাত ঘিরে বিশ্বের বিভিন্ন প্রান্তে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় দেশের নাগরিকদের জন্য বৈশ্বিক সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। ১৯ অক্টোবর, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ওয়েবসাইটে এই সতর্কতা জারি করে। এতে বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাফেরা করার পরামর্শ দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়, বিশ্বের বিভিন্ন স্থানে উত্তেজনা, আমেরিকান নাগরিক এবং স্বার্থের বিরুদ্ধে সন্ত্রাসী হামলা, বিক্ষোভ বা সহিংস কর্মকাণ্ডের সম্ভাবনা বৃদ্ধি পাওয়ায় নাগরিকদের জন্য এই বৈশ্বিক সতর্কতা জারি করা হয়েছে।

বিদেশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ‘অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার’ পরামর্শ দেওয়া হচ্ছে বলে ওয়েবসাইটে জানিয়েছে  পররাষ্ট্র দপ্তর। আল কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরিকে ড্রোন হামলা চালিয়ে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীর সদস্যরা হত্যা করার পর গত বছরের আগস্টে একই ধরনের সতর্কতা জারি করেছিল যুক্তরাষ্ট্র।

হামাসের সাথে যুদ্ধ চালিয়ে যেতে আরব বিশ্বের অন্যতম মিত্র ইসরাইলে সাঁজোয়া যানের বিশাল চালান পাঠিয়েছে ওয়াশিংটন। বৃহস্পতিবার ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, যুক্তরাষ্ট্রের সাঁজোয়া যানের চালান দেশটিতে পৌঁছেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের পাঠানো যানবাহন ‘যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত যানবাহন প্রতিস্থাপনের জন্য (ইসরাইলি সেনাবাহিনীতে) স্থানান্তর করা হচ্ছে।’

হামাসের সাথে ইসরাইলের তীব্র যুদ্ধের মাঝে ইসরাইলে সামরিক সহায়তা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে বাইডেন প্রশাসন। মধ্যপ্রাচ্যের অন্যতম মিত্র ইসরাইলে যুক্তরাষ্ট্রের বার্ষিক সামরিক সহায়তার পরিমাণ গড়ে ৩ দশমিক ৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

পেন্টাগন জানায়, গত ৭ অক্টোবর হামাসের সাথে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পর্যন্ত ইসরাইলে অস্ত্র ও সরঞ্জামের পাঁচটি চালান পাঠানো হয়েছে। হামাসের সঙ্গে চলমান যুদ্ধে ইসরাইলের প্রতি সমর্থন ও সংহতি জানাতে বুধবার সকালের দিকে তেল আবিব সফরে যান প্রেসিডেন্ট জো বাইডেন। বিশাল নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বিমান থেকে নেমে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রেসিডেন্ট আইজ্যাক হারজগকে আলিঙ্গন করেন তিনি।

পরে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও তার সরকারের যুদ্ধকালীন জরুরি মন্ত্রিসভার সঙ্গে বৈঠক করেন তিনি। এ সময় হামাসের সাথে যুদ্ধে ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের দৃঢ় সমর্থন প্রকাশ করেন বাইডেন। একই সঙ্গে ইসরাইলে সামরিক সহায়তা বাড়ানোর ঘোষণা দেন প্রেসিডেন্ট।

 

সূত্র : এবিসি নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: