রাজনৈতিক সংকীর্ণতায় ‘ত্যক্ত-বিরক্ত’ বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ২ অক্টোবর ২০২৩ ১৩:৫৬

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি


আপাতত স্বল্পমেয়াদী বিল পাসের মাধ্যমে শাটডাউন থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। কিন্তু রাজনীতির টানাপড়নের মাঝে ‘ত্যক্ত-বিরক্ত’ বোধ করছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল ১ অক্টোবর, রোববার এ কথা বলেন তিনি।

এদিন স্বল্পমেয়াদী তহবিল বিলে স্বাক্ষর করে আইনে পরিণত করেন তিনি। বিলটি ৩৩৫-৯১ ভোটে যা প্রতিনিধি পরিষদে অনুমোদিত হয়। তবে বাদ পড়ে ইউক্রেনের সহায়তার একটি বিল। এ বিষয়ে অনড় রয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, ইউক্রেনকে সহায়তার জন্য একটি চুক্তিতে সম্মতি দিতে রিপাবলিকানদের আহ্বান জানিয়েছেন তিনি। একইসঙ্গে দেশীয় রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অনেকটাই হতাশ বাইডেন।

গতকাল রোববার প্রেসিডেন্ট জানান, রাজনৈতিক সংঘাতের কারণে ‘ত্যক্ত-বিরক্ত’ হয়ে পড়েছেন এবং ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থন কোনো পরিস্থিতিতে বাধাগ্রস্ত করা যাবে না। রিপাবলিকানরা একটি পৃথক ভোটের মাধ্যমে ইউক্রেনকে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল বলেও জানান তিনি।

একই দিনে বিলের কথা সরাসরি উল্লেখ না করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, রাশিয়ার বিরুদ্ধে তার দেশের লড়াইকে কোনো কিছুই দুর্বল করবে না। কেউই ইউক্রেনের স্থিতিশীলতা, সহনশীলতা, শক্তি ও সাহসকে রুদ্ধ করতে পারবে না।

এর আগে বাইডেন সাংবাদিকদের বলেন, আমরা কোনো অবস্থাতেই ইউক্রেনের প্রতি আমেরিকার সমর্থনকে বাধাগ্রস্ত হতে দিতে পারি না। আমি সম্পূর্ণরূপে আশা করি যে আগ্রাসন ও বর্বরতা থেকে ইউক্রেনকে সাহায্য করার জন্য প্রয়োজনীয় সমর্থনের প্রতিশ্রুতি বজায় রাখবেন স্পিকার।

প্রসঙ্গত, শাটডাউন কার্যকর হলে অনেক যুক্তরাষ্ট্রের ফেডারেল কর্মচারীকে বিনা বেতনে ছুটিতে চলে যেত। সামরিক বাহিনীতে নিযুক্তদের বেতন দিতে দেরি হতো। এছাড়া জরুরি বাদে সব সরকারি পরিষেবা বন্ধ হয়ে যেত।

সূত্র : দ্য গার্ডিয়ান



আপনার মূল্যবান মতামত দিন: