ভারী বৃষ্টিতে পানির নিচে নিউইয়র্ক, জরুরি অবস্থা জারি

মুনা নিউজ ডেস্ক | ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৩:০৭

হাইওয়েতে নিউইয়র্ক পুলিশ প্লাবিত রাস্তার তদারকি করছে : সংগৃহীত ছবি হাইওয়েতে নিউইয়র্ক পুলিশ প্লাবিত রাস্তার তদারকি করছে : সংগৃহীত ছবি

ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে যুক্তরাষ্ট্রের অন্যতম শহর নিউইয়র্ক। রাস্তাঘাট, সিটি পার্কসহ বিশাল এলাকায় বন্যার সৃষ্টি হয়েছে। এমন অবস্থায় জরুরি অবস্থা ঘোষণা করেছে শহর কর্তৃপক্ষ।

সিএনএনের খবরে বলা হয়েছে, রেকর্ড পরিমাণ বৃষ্টি হওয়ায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে নিউইয়র্কে। তলিয়ে গেছে সাবওয়ে স্টেশন, প্রধান প্রধান সড়কগুলো। বিপজ্জনক পরিস্থিতিতে ব্যস্ত সময় পার করছেন জরুরি সেবা কর্মীরা। চারদিক থেকে ভেসে আসছে সাইরেনের শব্দ।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হকুল বলেন, শহরের অবস্থা ‘বিপজ্জনক’ এবং জীবনের জন্য হুমকিস্বরূপ’। নিউইয়র্ক সিটি, লং আইল্যান্ড এবং হাডসন ভ্যালির বাসিন্দাদের সতর্ক থাকতে আহ্বান জানান তিনি।

মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথোরিটি জানিয়েছে, বন্যার কারণে বিভিন্ন সাবওয়ে লাইনের পাশাপাশি মেট্রো উত্তর কমিউটার ট্রেন পরিষেবা বিঘ্নিত হচ্ছে।

নিউইয়র্ক পুলিশ বিভাগ জানিয়েছে, শহরের অন্তত চারটি সাবওয়ে লাইন সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। আংশিক স্থগিত করা হয়েছে আরো ১২টি লাইন।

নিউইয়র্ক সিটি ফায়ার ডিপার্টমেন্টের মতে, পানির স্রোতে প্লাবিত নিউইয়র্ক শহরের ছয়টি বেসমেন্টে দমকলকর্মীরা উদ্ধার কাজ করেছে।

নিউইয়র্কে মূলত সপ্তাহখানেক ধরেই বৃষ্টিপাত হচ্ছে। তবে বৃহস্পতিবার রাতভর এতো বেশি বৃষ্টি হয়েছে যে, তা সামলাতে প্রস্তুত ছিলো না শহরের ড্রেনেজ ব্যবস্থা।

শহরের প্রধান জলবায়ু কর্মকর্তা রোহিত আগরওয়ালা জানান, সকাল ৭টার পরে ঝড়বৃষ্টি উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। সকাল ৮টা থেকে ৯টার মধ্যে ব্রুকলিন নে ইয়ার্ডে এক ঘণ্টায় ২ দশমিক ৫৮ ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে।

এ পরিস্থিতিতে শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছেন নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস। দিন শেষ হওয়ার আগে আট ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছেন তিনি।

নিউইয়র্ক সিটির স্কুলের চ্যান্সেলর ডেভিড ব্যাঙ্কস এক সংবাদ সম্মেলনে বলেছেন, নিউইয়র্ক সিটির ১,৪০০টি স্কুলের মধ্যে ১৫০টিতে পানি প্রবেশ করেছে, যা শুক্রবার খোলা ছিল।

তিনি বলেন, বন্যার পানির কারণে ব্রুকলিনের একটি স্কুল খালি করা হয়। আমাদের বাচ্চারা নিরাপদ রয়েছে। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

সূত্র : সিএনএন



আপনার মূল্যবান মতামত দিন: